AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অভিযানেও থামছে না ফসলি জমির মাটি কাটা


Ekushey Sangbad
কালীগঞ্জ উপজেলা প্রতিনিধি, গাজীপুর
০৬:২৯ পিএম, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪
অভিযানেও থামছে না ফসলি জমির মাটি কাটা

গাজীপুরের কালীগঞ্জে অবৈধভাবে প্রকাশ্যে ৩ ফসলি জমির মাটি কাটার কর্মযজ্ঞ চালাচ্ছে প্রভাবশালী মহল। চলছে ফসলী জমির মাটিকাটার উৎসব। তিন ফসলী কৃষি জমি পরিনত হচ্ছে পুকুর—ডোবায়। দিন দিন ফসলের উৎপাদন কমছে, বেকার হচ্ছে কৃষক, পরিবেশ হচ্ছে দূষিত।

সরেজমিনে দেখা যায়, মাটি পরিবহনের কারণে উপজেলার তুমলিয়া ইউনিয়নের মালিবন্দ, ফিরিন্দা, বাগলা, আগলা, টিওরী, সানাইয়া পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তায় ধুলার কুয়াশায় ডেকে গেছে। এ অবস্থায় সাধারণ জনগণ অসহায় জীবন-যাপন করছে এবং জনস্বাস্থ্য হুমকির মুখে পরছে। মাটি পরিবহনে ভারী ট্রাক ও লড়ি ব্যবহারে ইউনিয়ন ও গ্রামীণ সড়ক হচ্ছে ক্ষতিগ্রস্থ।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা প্রশাসন অবৈধ মাটি কাটা বন্ধে ভেকু ও ড্রাম ট্রাক আটক এবং ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেও থামেনি ফসলি জমির মাটি কাটা। উপজেলা প্রশাসনিক দপ্তর থেকে মাত্র ৩ কিলোমিটারের মধ্যে চলে এই মাটি কাটার ধুম। এর আগে দিনের বেলায় মাটি কাটলেও প্রশাসনের অভিযানের কারনে এখন মাটি কাটা হচ্ছে রাত ১০ টার পর হতে সারারাত ব্যাপী। প্রকাশ্যে অবৈধভাবে ফসলি জমির মাটি কাটছে দেখলে মনে হয় সরকার থেকে অনুমতি নিয়ে পুকুর খনন করছে।

সম্প্রতি উপজেলার পৌর এলাকার দুর্বাটি গ্রামের নুরুল আলম আকন্দকে কৃষি জমিতে পুকুর খননের অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা করলেও থেমে থাকেনি পুকুর খননের কাজ। তুমলিয়া ইউনিয়নের আরা ও মালিবন্দ এলাকায় অভিযান চালিয়ে দুই বিবাদীকে মোট এক লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। বাহাদুরশাদী ইউনিয়নের ঈশ্বরপুর গ্রামের বিল্লাল হোসেনের পুত্র ছলিমউল্লাহকে এক লক্ষ টাকা, দক্ষিণবাগ গ্রামের আরিফুল ইসলামের পুত্র নাদিমকে ৫০ হাজার, বালীগাঁও গ্রামের মৃত রকিব আলীর পুত্র মোঃ সাইফুল ইসলামকে ৫০ হাজার টাকা, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী উত্তর সোম গ্রামের আনোয়ার হোসেনের পুত্র বিজয় মিয়াকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা আদায় করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্টে্রট উম্মে হাফছা নাদিয়া।

অনুসন্ধানে জানা যায়, কালীগঞ্জের পার্শ্ববর্তী নারায়নগঞ্জ জেলার রুপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নে শীতলক্ষ্যা নদীর তীরে প্রায় ২০টি ইটভাটা রয়েছে। উৎপাদিত ইটের কাঁচামাল হিসেবে প্রায় ৭০ শতাংশ মাটি সরবরাহ করা হয় তুমলিয়া ইউনিয়নের বিভিন্ন ফসলি জমি থেকে। র্দীঘদিন যাবত চলছে মাটি কাটার এ কর্মযজ্ঞ। স্থানীয় প্রভাবশালী রাজনৈতিক নেতা একর্মকান্ডের সাথে জড়িত রয়েছে বলে অভিযোগ রয়েছে।

নাম প্রকাশে অনিশ্চুক একাধিক এলাকাবাসী জানায়, ভূমিদস্যুরা জমির মাটি ভেকু দিয়ে ১০/১২ ফুট গভীর করে খাড়াভাবে কাটে, যাতে করে অল্প কয়েক দিনের মধ্যে পার্শ্ববতী জমির মাটি ভেঙে পরে যায়। সরকারি গেজেটে মাটির ব্যবহার নিয়ন্ত্রণ ও হ্রাসকরণ ২০১৩ সালের ৫৯ নং আইনের ৫ ধারা অনুযায়ী কোন ব্যক্তি ইট প্রস্তুত করার উদ্দেশ্যে কৃষি জমি হতে মাটি কাটা বা সংগ্রহ করে ইটের কাচাঁমাল হিসাবে ব্যবহার করতে পারবে না। যদি কোন ব্যক্তি আইনের এই ধারা লঙ্ঘন করেন তাহলে দুই বৎসরের কারাদন্ড বা ২ লক্ষ টাকা অর্থদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হওয়ার বিধান রয়েছে।

এ সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মো. আজিজুর রহমান প্রতিবেদককে বলেন, কৃষি জমির মাটি কাটার অপরাধে এ পর্যন্ত বেশ কিছু ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেল ও জরিমানা করা হয়েছে। ভেকু ড্রাম ট্রাকের ড্রাইভার পালিয়ে যাওয়ার কারনে ব্যাটারী খুলে ফেলা হয়েছে। কৃষি জমির মাটি কাটার বিরুদ্ধে প্রশাসনের অভিযানে একাধিক টীম কাজ করছে। সহকারী কমিশনার (ভূমি) কে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য বলেছি।


একুশে সংবাদ/ক.ও.প্র/জাহা

 

Link copied!