AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে “১০০ মাইলস” নামে একটি সংগঠন বাংলাদেশে


Ekushey Sangbad
ইয়ানুর রহমান, যশোর
০৭:৪৭ পিএম, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪
ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে “১০০ মাইলস” নামে একটি সংগঠন বাংলাদেশে

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে ভারতের পশ্চিমবঙ্গ থেকে “১০০ মাইলস” নামে একটি সংগঠনের ১০ জন ভাষা প্রেমী বাংলাদেশে এসেছে। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বেনাপোল সীমান্ত থেকে র‍্যালির সদস্যরা বাইসাইকেল চালিয়ে বেনাপোল সীমান্তে পৌঁছায়। পরে ইমিগ্রেশন-কাস্টমসের কার্যক্রম শেষে ঢাকার উদ্দেশ্যে তারা রওনা দিয়েছেন।

এদিকে র‍্যালিটি শুন্য রেখায় পৌছালে গানে গানে মিলন মেলায় রুপ নেয়। এসময় শত শত পাসপোর্টধারী এ দৃশ্য উপভোগ করেন।

বাংলা কখনো হয়না ভাগ, বাংলা ভাষায় আমরা এক। মুজিবরের দুইটি মেয়ে দুই পারে দুই নায়ের নেয়ে। বাংলা বলো বিশ্ব জয়ের অকুন্ঠ উদ্দাম।” এমন সুরে শুন্য রেখায় দেশ বিদেশি পাসপোর্টধারীদের মাতিয়ে তোলেন ভিনদেশী একদল বাংলা ভাষা প্রেমী তরুণেরা।

এনিয়ে একাধিক বারের মত ভারতের পশ্চিম বঙ্গের “১০০ মাইলস” নামের এ সংগঠনটি  কেবল ভাষার টানে ছুটে এসেছে বাংলাদেশে।

র‍্যালির সদস্যরা জানান, একমাত্র বাঙালী যারা নিজের ভাষা রক্ষায় জীবন দিয়েছে। পৃথিবীতে এমন নজীর আর কারো নেই। মায়ের ভাষা বাংলাতে কথা বলি এটা সেই ভাষা শহীদদের অবদান। তাই তাদের প্রতি শ্রদ্ধা জানাতে ২১শে ফেব্রুয়ারি এলেই ছুটে আসি এদেশের মাটি ও মানুষের কাছে।

বাইসাইকেল র‍্যালির টিম প্রধান সরজিত রায় জানান, ২১শে ফেব্রুয়ারি ঢাকায় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পন করা হবে। ভাষা রক্ষা আজ জরুরী হয়ে পড়েছে। ভাষার টানে বাংলায় আসা। ভাষা দিবসের কর্মসুচী শেষে ফেব্রুয়ারি বাইসাইকেল র্যালি ২২ ফেব্রুয়ারি বেনাপোল বন্দর হয়ে ভারতে ফিরবে।

বেনাপোল সরগম সংগীত একাডেমির সভাপতি মোস্তাফিজ্জোহা সেলিম জানান, বাংলা ভাষার ইতিহাস ও ঐতিহ্যের গৌরবের কারণে আজ মাতৃভাষা দিবস আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি দিয়েছে। বাংলা ভাষা যতদিন থাকবে বিশ্ব এই ভাষা শহীদদের ততদিন শ্রদ্ধা জানাবে।

একুশে সংবাদ/এস কে 

Link copied!