AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোয়ালমারীতে সরিষার বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি


Ekushey Sangbad
সনত চক্রবর্ত্তী, ফরিদপুর জেলা প্রতিনিধি
০১:০৯ পিএম, ১১ ফেব্রুয়ারি, ২০২৪
বোয়ালমারীতে সরিষার বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

ফরিদপুর জেলায় বোয়ালমারী উপজেলায় সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি দেখা দিয়েছে। ফেব্রুয়ারির শুরু থেকে উপজেলার বিভিন্ন ফসলি জমির মাঠ থেকে সরিষা তুলে মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

বোয়ালমারী উপজেলা কৃষি অফিস প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বীজ ও সার প্রদান করায় এ বছর বেড়েছে সরিষার আবাদ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলা সংশ্লিষ্ট ১১টি ইউনিয়নে ও একটি পৌরসভায় এ বছর বারি-১৪, বারি-১৮ ও বিনা সরিষা -৯ জাতের সরিষার আবাদ হয়েছে ২ হাজার ৩৩০ হেক্টর জমিতে। যা গত বছরের তুলনায় বেশি। গত মৌসুমে সরিষার আবাদ হয়েছিল ১৯৩০হেক্টর জমিতে। এ বছর হেক্টর প্রতি ফলন গত বছরের তুলনায় বেশি হবার সম্ভাবনা রযেছে বলে মনে করছে কৃষি বিভাগ।

বোয়ালমারী উপজেলার ময়না, গুনবহা, চতুল, ঘোষপুর, শেখর ইউনিয়নে বিভিন্ন ফসিল মাঠে গিয়ে দেখা যায় ফসলের মাঠগুলো  সরিষা তুলার কাজে  ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। ধান বা অন্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় কৃষকরা দিন দিন সরিষা চাষে ঝুঁকে পড়ছে।

স্থানীয় সরিষা চাষিরা জানান, উঁচু জমি সরিষা চাষের জন্য উপযুক্ত। প্রথমে হালকাভাবে চাষ করে সরিষার বীজ বপন করতে হয়। পরে দু-এক বার কিছু ওষুধ ও কীটনাশক দিলেই সহজে ফলন ভাল হয়। তুলনামূলক কম পরিশ্রম ও বর্তমানে সরিষার বাজার মূল্য বেশি হওয়ায় দিন দিন সরিষা চাষে আগ্রহ বাড়ছে এ অঞ্চলের কৃষকদের।

উপজেলার ময়না ইউনিয়নে ঠাকুরপুর গ্রামের  সরিষা চাষি যামিনী রঞ্জন সাহা বলেন, কয়েক বছর আগেও তাদের জমি পরিত্যক্ত থাকতো, কিন্তু বর্তমানে কৃষি বিভাগের পরামর্শে তারা এখন জমিতে সরিষা চাষ করছেন।

উপজেলার ময়না ইউনিয়নের কৃষক অচিন্ত কুমার পাল বলেন, দেশে ভোজ্য তেলের দাম বেড়েই চলছে, তাই তেলের চাহিদা মেটাতে আমি সরিষার চাষ করছি। কিন্তু পরিবারের  চাহিদা পূরন করার পরও  আরও ৬০ শতক বেশি সরিষার চাষ করেছি।

বোয়ালমারী উপসহকারী কৃষি কর্মকর্তা তুরান মোল্লা জানান, সরিষা রোপণের পর থেকে উপজেলার কৃষি কর্মকর্তা এস এম রাশেদুল হাচান স্যারের নির্দেশনায় কৃষকদের সবসময় প্রয়োজনীয় পরামর্শ  প্রদান করা হচ্ছে। যে কারণে এবার ফলন ভালো হয়েছে।দামও ভালো পাবে বলে আশা করা যাচ্ছে।

বোয়ালমারী উপজেলা ঘোষপুর ইউনিয়নের দায়িত্বরত উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ ইমরান হোসেন  জানান, আবহাওয়া আর যথাযথ পরিচর্যার কারণে এবার সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এস এম রাশেদুল হাচান স্যারের নির্দেশনায় সার ও বীজ  প্রণোদনার আওতায় আমরা বিভিন্ন  কৃষককে বীজ ও সার সরবরাহ করেছি।

পাশাপাশি  তাদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছি। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া সরিষা চাষের জন্য উপযোগী হওয়ায় দিন দিন কৃষক সরিষা চাষে ঝুঁকে পড়ছে।

 


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!