AB Bank
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উল্লাপাড়ায় মাঠেই বেচা হচ্ছে আলু , ভালো ফলন আর দামে কৃষক খুশী


উল্লাপাড়ায় মাঠেই বেচা হচ্ছে আলু ,  ভালো ফলন আর দামে কৃষক খুশী

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় আবাদী মাঠ থেকে আলু ফসল তোলা শুরু হয়েছে। আলুর ভালো হারে ফলন আর ভালো দামে কৃষকেরা বেশ খুশী বলে জানিয়েছেন। বিঘা প্রতি ৪৭ থেকে ৫০ মণ হারে ফলন মিলছে । এক মণ আলু সাড়ে ১৬ শো থেকে সতেরোশো টাকা কেনাবেচা হচ্ছে । 

এদিকে ফড়িয়া ব্যবসায়ীরা সরাসরি মাঠে নেমে কৃষকদের কাছ থেকে আলু কিনছেন। মাঠ থেকে ডিজিটাল মেশিনে আলু ওজন দেওয়া হচ্ছে। উল্লাপাড়া উপজেলার মোহনপুর ইউনিয়ন এলাকায় সবচেয়ে বেশী পরিমাণ জমিতে আলু আবাদ করা হয়ে থাকে। এবারেও তাই হয়েছে। এরই মধ্যে আগাম করে আবাদ করা আলু ফসল কৃষকেরা তুলতে শুরু করেছেন।


সরেজমিনে ভাটবেড়া মাঠে গিয়ে দেখা গেছে কৃষকেরা জমি থেকে আলু তুলছেন। কৃষক পলাশ হোসেন নিজের ১ শ ৪০ শতক ও কৃষক রইচ উদ্দিন প্রায় তিন বিঘা জমিতে আলু আবাদ করেছেন বলে জানান। এরা দুজনেই রোমানা জাতের আলু আবাদ করেছেন । গত দিন তিনেক হলো জমি থেকে আলু তুলছেন। 

কৃষক জানান প্রতি বিঘায় ৪৭ থেকে ৫০ মণ হারে ফলন পাচ্ছেন। একই মাঠে আরো কজন কৃষক আলু তুলছেন। তাদেরও একই হারে ফলন মিলছে বলে জানান।

ভালো ফলন আর দামে কৃষক খুশী।


এদিকে কৃষকদের অনেকেই মাঠ থেকেই আলু বেচে দিচ্ছেন। ফড়িয়া শ্রেণীর ব্যবসায়ীরা সরাসরি মাঠে নেমে কৃষকদের কাছ থেকে আলু কিনে বিভিন্ন মোকাম বাজারে নিয়ে বিক্রি করছেন। ব্যবসায়ীরা মাঠে ডিজিটাল ওজন মেশিনে আলু ওজন দিয়ে কিনছেন। 

এছাড়া কৃষকদের কেউ কেউ এলাকার হাট কিংবা আড়তে নিয়ে আলু বিক্রি করছেন । এক মণ আলু সাড়ে ১৬ শো থেকে ১ হজার সাতশো টাকা দরে কেনাবেচা হচ্ছে। এক কেজি আলুর দাম ৪০ থেকে ৪২ টাকা পড়ছে। দিন তিনেক আগে এক মণ আলু ভাটবেড়া মাঠে ১ হাজার নয়শো টাকা দরে কেনাবেচা হয়েছে বলে কৃষকেরা জানান।


প্রতিবেদককে আলু ব্যবসায়ী আঃ ছামাদ বলেন তিনি মাঠে নেমে কেনা আলু বিভিন্ন মোকাম বাজারে নিয়ে পাইকারী বিক্রি করেন। প্রতিদিন তিনি মাঠে নেমে কৃষকদের কাছ থেকে আলু কিনছেন। উপজেলার বিভিন্ন হাট বাজারে দুদিন হলো নতুন আলু ৬০ টাকা দরে কেনাবেচা হচ্ছে ।


একুশে সংবাদ/বিএইচ

Link copied!