AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাফ নারী ফুটবলার তৈরির কারিগরির ঘাগড়া উচ্চ বিদ্যালয়টি জাতীয়করণের দাবি আনিসুল হকের


Ekushey Sangbad
নিউটন চাকমা, রাঙামাটি
০১:৪৬ পিএম, ১৬ জানুয়ারি, ২০২৩
সাফ নারী ফুটবলার তৈরির কারিগরির ঘাগড়া উচ্চ বিদ্যালয়টি জাতীয়করণের দাবি আনিসুল হকের

দৈনিক প্রথম আলো পত্রিকার সহযোগী সম্পাদক এবং কিশোর আলোর সম্পাদক বিশিষ্ট কবি, লেখক ও সাংবাদিক আনিসুল হক বাংলাদেশের নারী ফুটবল খেলোয়াড়দের পাশে একাত্বতা প্রকাশ করে নারী ফুটবল দলকে বহুদূর এগিয়ে নেয়ার প্রত্যয়ে প্রথমআলো নারী ফুটবল কল্যাণ ট্রাস্ট নামে তহবিল গঠন করেন।

 

তারই ধারাবাহিকতায় পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সাফ জয়ী চ্যাম্পিয়নশিপ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ৫ জন নারী ফুটবলার ঋতুপর্ণা চাকমা, রূপনা চাকমা, আনাই মগিনি, আনুচিং মগিনি ও মনিকা চাকমাদের অধ্যয়নরত ঘাগড়া উচ্চ বিদ্যালয়কে সরেজমিনে পরিদর্শন সহ বিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের লক্ষ্যে রবিবার (১৫ জানুয়ারী) সকাল ১১টায় জাতীয় দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক বিশিষ্ট কবি, লেখক ও সাংবাদিক আনিসুল হক ও তার সস্ত্রীক মেরিনা হক এবং বিশিষ্ট শিক্ষক শামসুদ্দিন শিশির সহ রাঙামাটি জেলার কাউখালী উপজেলার ৩নং ঘাগড়া ইউনিয়নের অর্ন্তগত ঘাগড়া (বহুমুখী) উচ্চ বিদ্যালয়টি পরিদর্শনে আসেন।

 

তার আগমন উপলক্ষে ঘাগড়া (বহুমুখী) উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকে আনিসুল হক, তার সস্ত্রী মেরিনা এবং বিশিষ্ট শিক্ষক শামসুদ্দিন শিশিরকে প্রধান শিক্ষক চন্দ্রা দেওয়ান ও অন্যান্য শিক্ষকরা ফুলেল শুভেচ্ছা জানান। এ্ই সময় বিদ্যালয়ের শিক্ষার্থী ও ঘাগড়া বিদ্যালয়ের ফুটবল প্রশিক্ষণার্থী নারী ফুটবলের খেলোয়াড়রা অতিথিদেরকে প্রাণঢালা শুভেচ্ছা জানান।

 

সাফ জয়ী ৫ নারী ফুটবল খেলোয়াড়দের অধ্যয়নরত ঘাগড়া (বহুমুখী) উচ্চ বিদ্যালয় পরিদর্শনকালে আনিসুল হক বলেন, পার্বত্য চট্টগ্রামের অনেক নারী ফুটবল খেলায় প্রতিভাবান দেখা যায়। এসব নারী ফুটবল দলে যদি আরো গতিশীলতা ফিরে আনা যায় তাহলে ঋতুপর্ণা, আনাই, আনুচিং, মনিকা ও রূপনাদের মতো অনেক নারী ফুটবল খেলোয়াড় তৈরী করা সম্ভব। সেই লক্ষ্যে প্রথমআলো নারী ফুটবল কল্যাণ ট্রাস্ট তহবিল গঠন করে বিত্তবানদের কাছ থেকে আর্থিক সহযোগীতা চেয়ে অর্থ উত্তোলন করে সমস্ত অর্থ ফুটবল ফেডারেশনকে প্রদান সহ সাফ জয়ী নারী ফুটবলার পুরো টিমকে প্রদান করে।

 

তিনি আরো বলেন, পার্বত্য রাঙামাটি জেলার কাউখালী উপজেলাধীন ঘাগড়া (বহুমুখী) উচ্চ বিদ্যালয়টি বর্তমানে এমপিও ভূক্ত পুরোপুরি হলেও সুদীর্ঘকাল ধরে বিদ্যালয়টি সুনামের সহিত এগিয়ে যাচ্ছে। এই বিদ্যালয়টি পড়ালেখার পাশাপাশি নারী ফুটবল খেলায় জাতীয় ও আর্ন্তজাতিকভাবে সুনাম ও খ্যাতি অর্জন অবদান রেখেছেন। আজ এই ঘাগড়া (বহুমুখী) উচ্চ বিদ্যালয় হতে সাফ জয়ী ৫ জন নারী ফুটবল খেলোয়াড় ঋতুপর্ণা, আনাই, আনুচিং, মনিকা ও রূপনাকে জাতীয় খেলোয়াড় হিসেবে গড়ে তুলতে সক্ষম এই বিদ্যালয়টি। এক কথায় পাহাড়ে নারী ফুটবল খেলোয়াড় কারিগর হলো ঘাগড়া (বহুমুখী) উচ্চ বিদ্যালয়টি। সুতরাং এই বিদ্যালয়টিকে সরকারী ভাবে স্বীকৃতি দিয়ে জাতীয়করণের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও দেশনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর নিকট ঘাগড়া উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণে জোর দাবি জানান তিনি।

 

তিনি বলেন, এইসব নারী ফুটবল খেলোয়াড়দের পাশে প্রথমআলো কর্তৃক উত্তোলনকৃত এই অর্থ শুধুমাত্র নারী ফুটবল টিম কিংবা কিশোরী ফুটবলারদের জন্য ব্যয় করা হয়। প্রথম আলো কর্তৃক এই ধরনের তহবিল গঠনে অব্যাহত থাকবে বলে জানান।

 

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সাফ জয়ী চ্যাম্পিয়নশিপ পাহাড়ি জনগোষ্ঠী ৫ জন নারী ফুটবলার ঋতুপর্ণা চাকমা, রূপনা চাকমা, আনাই মগিনি, আনুচিং মগিনি ও মনিকা চাকমাদের ঘাগড়া(বহুমুখী) উচ্চ বিদ্যালয়ে সরেজমিনে পরিদর্শনকালে ঘাগড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চন্দ্রা দেওযান সহ সকল শিক্ষকদের সাথে আলাপ-আলোচনা করেন। পরে বিদ্যালয়ের নারী ফুটবল প্রশিক্ষনার্থীদের আবাসিক ভবন চারিদিক ঘুরে দেখেন।

 

এরপর বিদ্যালয়ের নারী ফুটবল প্রশিক্ষনার্থীদের দুই টিমের মধ্যে ফুটবল খেলা উপভোগ করেন আনিসুল হকসহ আগত অতিথিবৃন্দরা। প্রীতি ফুটবল খেলা আরম্ভের আগে ঘাগড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চন্দ্রা দেওয়ান ও সকল শিক্ষক এবং নারী ফুটবল প্রশিক্ষনার্থীদের টিমের উপস্থিতিতে প্রথমআলো কর্তৃক দুই লক্ষ টাকার চেক প্রদান করেন তিনি।

 

চেক বিতরণকালে উপস্থিত ছিলেন প্রথম আলোর জেলা প্রতিনিধি সাধন বিকাশ চাকমা, প্রথম আলো জেলা ফটোগ্রাফার সুপ্রিয় চাকমা, ইন্ডিপেনডেন্ট টিভির জেলা প্রতিনিধি হিমেল চাকমা, একুশে সংবাদ.কম এর জেলা প্রতিনিধি নিউটন চাকমা।

 

একুশে সংবাদ/নি.চা.প্রতি/এসএপি

Link copied!