AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নৌকাডুবির আলোচিত ঘাটে ওয়াই সেতু লেআউট প্রদান


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, পঞ্চগড়
০৮:০৯ পিএম, ৭ অক্টোবর, ২০২২
নৌকাডুবির আলোচিত ঘাটে ওয়াই সেতু লেআউট প্রদান

পঞ্চগড়ে নৌকাডুবির আলোচিত আউলিয়া ঘাটে ‍‍`ওয়াই‍‍` সেতু নির্মাণের‍‍`র খসরা লেআউট প্রদান করা হয়েছে।

 

শুক্রবার (৭ অক্টোবর) বিকেলে পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়া ঘাটে সেতুর ডিজাইন ও লেআউটের প্রেক্ষিতে কাজের পর্যালোচনা করেন ঢাকার বুয়েটের ডিজাইনিং টিম ও এলজিইডির উচ্চ পর্যায়ের প্রকৌশলীরা।

 

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের ডিজাইন ইউনিটের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজাউল করিমের নেতৃত্বে ৫ সদস্যে একটি প্রকৌশলী টিম এই লেআট প্রদান করে অনুমোদিত নকশা অনুযায়ী এই সেতু নির্মাণের সীমানা চিহিৃত করেন। চিহিৃত স্থান গুলোতে লাল ফ্লাগ স্থাপন করা হয়।

 

এসময় উপস্থিত ছিলেন গ্রামীণ সড়কে গুরুত্বপুর্ণ সেতু নির্মাণ প্রকল্পের ডেপুটি প্রকল্প পরিচালক মো.ফখরুল আলম, ডিজাইন ইউনিটের প্রধান রেজাউল করিম, নির্বাহী প্রকৌশলী ভাস্কর কান্তি, আবু বক্কর সিদ্দিক, তরুন ব্যার্নাজি, আমিরুজ্জামান হিরন, পঞ্চগড় এলজিইডির নির্বাহী প্রকৌশলী সামসুজ্জামান প্রমূখ।

 

এলজিইডি বোদা উপজেলা প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, করতোয়া নদীর আউলিয়া ঘাটে এলজিইডির তত্ত্বাবধানে প্রায় ২ শত কোটি টাকা ব্যয়ে ১১ শত ৮০ মিটার দৈর্ঘ এবং ৭.৩২ মিটার প্রস্ত ইংরেজি ‍‍`ওয়াই‍‍` আকৃতির সেতু নির্মাণ করা হবে। ইতি মধ্যে সেতু নির্মানের জন্য অর্থ বরাদ্দ প্রদান করা হয়েছে। সেতুর নকশা অনুমোদন হয়েছে। শুক্রবার খসড়া লেআউট দেওয়া হয়।

 

পঞ্চগড় এলজিইডির নির্বাহী প্রকৌশলীসামসুজ্জামান জানান, সেতু নির্মাণের ডিজাইন শেষ পর্যায়ে। ঢাকা থেকে যে টিম এসেছে তাদের খসড়া লেআউটের মাধ্যমে ডিজাইন ফাইনাল হবে। আশাকরা যায় আগামী নভেম্বর, ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত লেআউট প্রকাশ করা হবে।

 

উল্লেখ্য, করতোয়া নদীর আউলিয়া ঘাটে সেতু নির্মাণের দাবী দীর্ঘ দিনের। প্রতিদিন হাজার হাজার মানুষ নৌকায় চড়ে নদী পারাপার হয়। সেতু না থাকায় গত ২৫ সেপ্টেম্বর (রোববার) করতোয়া নদীর আউলিয়ার ঘাটের ওই স্থানে নৌকা ডুবিতে ৬৯ জন মানুষের মৃত্যু হয়। নৌকা ডুবিতে এখনো ৩ জন ব্যক্তি নিখোজ রয়েছে।

 

এর মাঝে পুরো জেলায় শোকের ছায়া নেমে আসলে গত ২ অক্টোবর (রোববার) আউলিয়া ঘাটে সেতু নির্মাণের নকশা উপস্থাপন করেন পঞ্চগড়-২ আসনের সাংসদ ও রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি। এবং দ্রুত কাজ শুরু হবেও বলে জানান তিনি।

 

একুশে সংবাদ/ডি.হো.বা/এসএপি

Link copied!