AB Bank
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১৭ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলো


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:৫৩ পিএম, ৭ জুলাই, ২০২৪
১৭ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলো

জিম্বাবুয়ের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে শক্তিশালী প্রত্যাবর্তন করেছে ভারতীয় ক্রিকেট দল। হারারেতে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে ২৩৪ রান তুলেছে টিম ইন্ডিয়া। এর সঙ্গে, ভারতীয় দল জিম্বাবুয়ের বিরুদ্ধে সর্বোচ্চ স্কোর তৈরিকারী দলে পরিণত হয়েছে।

এর আগে ২০১৮ সালে অস্ট্রেলিয়া ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২২৯ রান করেছিল। ভারতীয় দল শেষ ১০ ওভারে সমস্ত জিম্বাবুয়ের বোলারদের পরাস্ত করে বিশ্ব রেকর্ড করে। ভারতীয় দল টি-টোয়েন্টি আন্তর্জাতিক ইতিহাসে শেষ ১০ ওভারে সবচেয়ে বেশি রান করা দলে পরিণত হয়েছে।  

হারারে স্পোর্টস ক্লাবে অনুষ্ঠিত ম্যাচে প্রথম ১০ ওভারে ভারতীয় দল মাত্র ৭৪ রান করেছিল। কিন্তু ১১তম ওভারে অভিষেক শর্মা মায়ার্সের বিরুদ্ধে ২৮ রান করে তাঁর উদ্দেশ্য পরিষ্কার করে দেন। পরের ১০ ওভারে ভারত ১৬০ রান করে এবং বিশ্ব রেকর্ড গড়ে ফেলে। শ্রীলঙ্কার ১৭ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছে শুভমন গিলের ভারত। ২০০৭ সালে কেনিয়ার বিরুদ্ধে শেষ ১০ ওভারে ১৫৯ রান করেছিল শ্রীলঙ্কা। আফগানিস্তান দল এই তালিকার দ্বিতীয় স্থানে ছিল, যারা ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৫৬ রান করেছিল। চতুর্থ স্থানে রয়েছে নিউজিল্যান্ড, যারা ২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৫৪ রান করেছিল।

জিম্বাবুয়ের বিরুদ্ধে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মেরে দ্বিতীয় দল হয়ে উঠেছে ভারতীয় দল। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ভারত মোট ১৪টি ছক্কা মেরেছিল, যার মধ্যে অভিষেক শর্মা আটটি ছক্কা মেরেছিলেন। আফগানিস্তান ২০১৯ সালে মিরপুরে জিম্বাবুয়ের বিরুদ্ধে ১৫টি ছক্কা মেরেছিল।

একটি টি-২০ আন্তর্জাতিক ইনিংসে শেষ ১০ ওভারে সর্বাধিক রান করা (পূর্ণ সদস্য দল)
১৬০ - ভারত বনাম জিম্বাবুয়ে, হারারে, ২০২৪

১৫৯ - শ্রীলঙ্কা বনাম কেনিয়া, জো‍‍`বার্গ, ২০০৭

১৫৬ - আফগানিস্তান বনাম আয়ারল্যান্ড, দেরাদুন, ২০১৯

১৫৪ - নিউজিল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ, মাউন্ট মাউঙ্গানুই, ২০২০

জিম্বাবুয়ের বিরুদ্ধে এটাই ভারতীয় দলের সর্বোচ্চ রান। টিম ইন্ডিয়া এদিন ২৩৪/২ রান করেছিল। ভারতের হয়ে, অভিষেক শর্মা তার প্রথম সেঞ্চুরিটি মাত্র ৪৭ ডেলিভারিতে করেন। যেখানে রুতুরাজ গায়কোয়াড় (৭৭) এবং রিঙ্কু সিং (৪৮) দারুণ ইনিংস খেলেন। এদিনের ভারতীয় স্কোরে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন ভারতের এই তরুণরা।

 

জিম্বাবুয়ে পুরুষদের টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় স্কোর:-
২৩৬/৫ - জিম্বাবুয়ে বনাম সিঙ্গাপুর, ২০২২

২৩৪/২ - ভারত বনাম জিম্বাবুয়ে, আজ

২২৯/২ - অস্ট্রেলিয়া বনাম জিম্বাবুয়ে, ২০১৮

২০৫/৩ - জিম্বাবুয়ে বনাম বাংলাদেশ, ২০২২

২০১/৬ - আমেরিকা বনাম সিঙ্গাপুর, ২০২২

 

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!