AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফাইনালে বৃষ্টি হলে রিজার্ভ ডে কীভাবে কাজ করবে?


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১১:১৫ এএম, ২৯ জুন, ২০২৪
ফাইনালে বৃষ্টি হলে রিজার্ভ ডে কীভাবে কাজ করবে?

শনিবার ব্রিজটাউনে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর ফাইনালে ভারত যখন দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে তখন একটি ব্লকবাস্টার শোডাউন প্রত্যাশিত। কিন্তু এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সমস্যাটি ছিল অবিরাম বৃষ্টি যা টুর্নামেন্টের প্রবাহকে নষ্ট করেছে। এবং শনিবার ব্রিজটাউনে বৃষ্টি সেই একই কাজ করবে বলে আশা করা হচ্ছে। তাই রিজার্ভ ডে রাখা হয়েছে। সব প্রস্তুতি থাকা সত্ত্বেও যদি শনিবার খেলা শুরু না হয় বা শেষ করা না যায়, তাহলে আবার শুরু হওয়ার পর থেকে রবিবার খেলা হবে। 

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা বৃষ্টি থামলে কী হবে এবং টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ফাইনাল রিজার্ভ ডে কীভাবে কাজ করবে?

ম্যাচ পরিত্যক্ত হলে এবং রিজার্ভ ডে থাকার পরেও কোনও ফল না হলে উভয় দলকেই যৌথ বিজয়ী ঘোষণা করা হবে। ফাইনাল এবং রিজার্ভ ডে এর জন্য মোট ১৯০ মিনিট বরাদ্দ করা হয়েছে।

ম্যাচ টাই হলে সুপার ওভারের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে। যদি প্রথম সুপার ওভার টাই হয়, তাহলে ফলাফল অর্জন না হওয়া পর্যন্ত পরবর্তীগুলি খেলা হবে। সুপার ওভারগুলি সীমাহীন সংখ্যক বার অনুষ্ঠিত হতে পারে যতক্ষণ না বিজয়ীর সিদ্ধান্ত না হয়। সুপার ওভারের পরিবর্তনের সময়কাল মূল ম্যাচের পাঁচ মিনিট পরে শুরু হবে। এবং অনুমোদিত অতিরিক্ত সময় প্রয়োগ করার সময় বিবেচনা করা হবে না।

এদিকে, ফাইনালের জন্য রিজার্ভ ডে ৩০ জুন রাখা হয়েছে। আইসিসি প্লেয়িং কন্ডিশনে বলা হয়েছে, ‘নির্ধারিত দিনে যে কোনও প্রয়োজনীয় ওভার কমিয়ে ম্যাচটি সম্পন্ন করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হবে।’ ফাইনালে একটি পূর্ণাঙ্গ ম্যাচ খেলার জন্য, ন্যূনতম ১০ ওভারের খেলা প্রয়োজন যা দ্বিতীয় ব্যাটিংকারী পক্ষের বিরুদ্ধে বল করতে হবে। যদি নির্ধারিত দিনে ম্যাচটি শুরু হয় এবং বিরতির পরে ওভারগুলি হ্রাস করা হয় এবং আর খেলা সম্ভব না হয়, তাহলে খেলাটি রিজার্ভ ডেতে পুনরায় শুরু হবে যেখানে শেষ ডেলিভারি খেলা হয়েছিল সেখান থেকে। রিজার্ভ ডে শুরুর সময় নির্ধারণ করা হয়েছে রবিবার ভারতীয় সময়ে রাত ৮ টায়।

দেখে নিন নিয়ম-
১) যদি পূর্ণাঙ্গ খেলা সম্ভব না হয়, ফলাফল অর্জনের জন্য উভয় দলকেই ১০ ওভার ব্যাট করতে হবে। এই বলে, নির্ধারিত দিনে ফলাফল পেতে অতিরিক্ত ১৯০ মিনিট বরাদ্দ করা হয়েছে।

২) নির্ধারিত দিনে কাট-অফ সময়ের মধ্যে খেলা আবার শুরু না হলে, ম্যাচটি রিজার্ভ ডে-তে সেই জায়গা থেকেই আবার শুরু হবে, যার অর্থ ম্যাচটি রিজার্ভ ডে-তে নতুন করে শুরু হবে না।

৩) নির্ধারিত দিনে কোনও খেলা সম্ভব না হলে, মূল দিনে খেলা একই সময়ে শুরু হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, যদি নির্ধারিত দিনে ওভার কমানো হয় এবং একই দিনে বিরতির আগে খেলা হয়, তবে এটি রিজার্ভ ডেতে সেই জায়গা থেকেই ম্যাচটি শুরু হবে।

উদাহরণ ১: ম্যাচটি প্রতি পক্ষ ২০ ওভারে জন্য শুরু হল এবং ৯ ওভারে গিয়ে একটি বাধা তৈরি হল। প্রতি পক্ষের ওভারগুলি ১৭ ওভারে হ্রাস করা হয়েছে এবং খেলা আবার শুরু হয়। তবে সেই সময়ে একটি বল করার আগেই আবার বৃষ্টি হয় এবং দিনের খেলা পরিত্যক্ত হয়ে যায়। যেহেতু ম্যাচটি সংশোধিত ওভারের অধীনে আবার শুরু হয়নি, তাই রিজার্ভ ডে-তে প্রয়োজনে ২০ ওভারেই ম্যাচটি খেলা হতে পারে।

উদাহরণ ২: ম্যাচটি প্রতি পক্ষ ২০ ওভারের উদ্দেশ্যে শুরু হয়েছে এবং ৯ ওভারে একটি বিঘ্ন ঘটে। প্রতি পক্ষের ওভারগুলি ১৭ ওভারে হ্রাস করা হয়েছে এবং খেলা আবার শুরু হতে চলেছে। এই সময়, খেলা শুরু হয় এবং এক ওভার বল করার পরে বৃষ্টি হয় এবং খেলাটি দিনের জন্য পরিত্যক্ত হয়। যেহেতু ম্যাচটি আবার শুরু হয়েছে তাই রিজার্ভ ডে-তে ১৭ ওভারের খেলা হবে এবং রিজার্ভ ডে-তে প্রয়োজনে ওভারগুলি আরও কমিয়ে দেওয়া হতে পারে।


একুশে সংবাদ/ এস কে

 

 

 

 

 

 

 

Link copied!