AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পর্তুগালকে হারিয়ে জর্জিয়ার ইতিহাস


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৪১ পিএম, ২৭ জুন, ২০২৪
পর্তুগালকে হারিয়ে জর্জিয়ার ইতিহাস

গ্রুপ পর্বের শেষ ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশীপে নক আউট পর্বে উঠে ইতিহাস সৃষ্টি করেছে জর্জিয়া। এদিকে আরেক ম্যাচে বেলজিয়ামকে রুখে দিয়েও এবারের আসর থেকে বিদায় নিতে হয়েছে ইউক্রেনকে। গ্রুপ পর্বের শেষ দিন নক আউট পর্ব নিশ্চিত করা দলগুলো হলো তুরষ্ক, বেলজিয়াম, রোমানিয়া ও স্লোভাকিয়া।

প্রথমবারের মত ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের মূল পর্বে খেলতে এসে জর্জিয়া প্রথমবারের মত জয় নিশ্চিত করেছে। জেলসেনকার্চেনে গতকাল  দুর্দান্ত পারফরমেন্স দেখিয়ে জর্জিয়া ২-০ গোলে পর্তুগালকে হারিয়েছে।  ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগাল আগেই গ্রুপ-এফ’র শীর্ষ দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করেছিল। যে কারনে কোচ রবার্তো মার্টিনেজ আটটি পরিবর্তন করে কাল মূল দল সাজিয়েছিলেন। ম্যাচ শুরুর ২ মিনিটের মধ্যে নাপোলি উইঙ্গার কাভিচা কাভারাটসখেলিয়ার দারুন ফিনিশিংয়ে জর্জিয়া এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধের শুরুতে পেনাল্টি স্পট থেকে ব্যবধান দ্বিগুন করেন জর্জেস মিকাওটাজে। তিন গোল করে মিকাওটাজে গ্রুপ

 পর্ব শেষে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে অবস্থান করছে। কালকের রাতটা ছিল পর্তুগালের জন্য দারুন হতাশা। জর্জিয়ার ইন-ফর্ম গোলরক্ষক গিওর্গি মামারডাশভিলি পর্তুগালের বেশ কয়েকটি আক্রমন দুর্দান্ত গতিতে রুখে দিয়ে দলকে রক্ষা করেছে। ৩৯ বছর বয়সী রোনাল্ডো তার ইউরোর ১৪ গোলের রেকর্ডকে কালও সমৃদ্ধ করতে পারেননি।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ৭৪তম স্থানে থাকা জর্জিয়া কোলনে আগামী রোববার শেষ ষোলর ম্যাচে আসরের সবচেয়ে সফল দল স্পেনের মোকবেলা করবে। এবারের ইউরোর ফর্মেট অনুযায়ী সেরা চারটি তৃতীয় স্থান পাওয়া দল পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জণ করবে। এফ-গ্রুপে পর্তুগাল ও তুরষ্কের পর তৃতীয় দল হিসেবে নক আউট পর্ব নিশ্চিত করেছে জর্জিয়া।

জর্জিয়ান কোচ উইলিয় সাগনোল বলেছেন, ‘আমরা কি করেছি তা এখনো  বুঝে উঠতে  সমস্যা হচ্ছে। এই খেলোয়াড়দের নিয়ে আমি দারুন গর্বিত। কারন তারা আজ মাঠে হৃদয় থেকে জর্জিয়ার প্রতিনিধিত্ব করেছে। তাদের কোচ হতে পেরে আমি সত্যিই গর্বিত।’

এদিকে হামবুর্গে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে এফ-গ্রুপের দ্বিতীয় স্থান অর্জন করেছে তুরষ্ক। এই পরাজয়ে গ্রুপের তলানির দল হিসেবে বিদায় নিয়েছে চেকরা। স্টপেজ টাইমে সেনেক টিসুনোর গোলের তুরষ্কের জয় নিশ্চিত হয়। ২০ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে এন্টোনিন বারাক মাঠ ছাড়লে তখন থেকে ১০ জন নিয়ে তুরষ্ককে প্রতিরোধ করতে হয়েছে চেকদের।

অধিনায়ক হাকান কালহানগ্লুর দুর্দান্ত স্ট্রাইকে দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যায় তুরষ্ক। ওয়েস্ট হ্যাম মিডফিল্ডার টমাস সুচেক ৬৬ মিনিটে চেক প্রজাতন্ত্রকে সমতায় ফেরান। ম্যাচের শেষ বাঁশি বাজার প্রক্কালে বদলী খেলোয়াড় টমা কোরি লাল কার্ড পেলে নয়জনের দলে পরিনত হয় চেক।

আগামী মঙ্গলবার লিপজিগে শেষ ষোলতে তুরষ্কের প্রতিপক্ষ অস্ট্রিয়া। আগেরদিন ফ্রাঙ্কফুর্টে ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল লড়বে স্লোভেনিয়ার বিপক্ষে। 

 

একুশে সংবাদ/ এস কে
 

Link copied!