AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের হেড কোচ?


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৩২ পিএম, ১৯ মে, ২০২৪
দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের হেড কোচ?

২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার মাটিতে অনুষ্ঠিত হবে এবারের এই টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের জন্য টিম ইন্ডিয়ার খেলোয়াড়দের নাম ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টিম ইন্ডিয়ার প্রধান কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে চলেছে। তবে এখন প্রশ্ন হল রাহুল দ্রাবিড়ের পর কাকে ভারতীয় দলের কোচ করা হবে? এ জন্য অনেকের নাম সামনে আসছে। এই প্রতিযোগীদের মধ্যে ভারতসহ বিশ্বের ক্রিকেটের বড় নাম রয়েছে।

চলুন সেই নাম গুলো দেখে নেওয়া যাক-

গৌতম গম্ভীর
মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই দৌড়ে এগিয়ে রয়েছেন গৌতম গম্ভীর। রাহুল দ্রাবিড়ের পর টিম ইন্ডিয়ার কোচ হতে পারেন গৌতম গম্ভীর। বর্তমানে গৌতম গম্ভীর কলকাতা নাইট রাইডার্সের মেন্টর। এর আগে গৌতম গম্ভীর লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন। অনেকেই মনে করেন গৌতম গম্ভীর আগামীতে ভারতীয় দলের কোচ হওয়ার জন্য লড়াই করবেন।

জাস্টিন ল্যাঙ্গার
বর্তমানে, জাস্টিন ল্যাঙ্গার আইপিএলে কেএল রাহুলের নেতৃত্বাধীন লখনউ সুপার জায়ান্টসের পরামর্শদাতা এবং কোচ ছিলেন। এ ছাড়া অস্ট্রেলিয়ার কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। জাস্টিন ল্যাঙ্গারের কোচিংয়ে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ জিতেছে। একই সঙ্গে, এখন ভারতীয় দলের নতুন প্রধান কোচের দৌড়ে জাস্টিন ল্যাঙ্গারের নাম প্রবল প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে আসছে।

ভিভিএস লক্ষ্মণ
এই নামগুলি ছাড়াও প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণকে ভারতীয় দলের কোচ হিসাবে শক্তিশালী প্রতিযোগী বিবেচনা করা হয়। বর্তমানে ভিভিএস লক্ষ্মণ ব্যাঙ্গালোরে অবস্থিত জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পরিচালকের ভূমিকা পালন করছেন। এছাড়াও, নিয়ম অনুযায়ী রাহুল দ্রাবিড়ের জায়গায় টিম ইন্ডিয়ার নতুন কোচের নাম চূড়ান্ত না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন কোচ থাকবেন ভিভিএস লক্ষ্মণ।

স্টিফেন ফ্লেমিং
নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক স্টিফেন ফ্লেমিং-এর নাম প্রবল প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে আসছে। বর্তমানে আইপিএলে চেন্নাই সুপার কিংসের প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং। তিনি গত ১৫ বছর ধরে চেন্নাই সুপার কিংসের সঙ্গে যুক্ত রয়েছেন। চেন্নাই সুপার কিংসের সাফল্যে স্টিফেন ফ্লেমিং-এর বড় ভূমিকা রয়েছে বলে মনে করা হয়। তবে, স্টিফেন ফ্লেমিং টিম ইন্ডিয়ার প্রধান কোচের পদের জন্য আবেদন করেন কি না তা দেখতে হবে। তবে এই খেলোয়াড়ের নাম শক্তিশালী প্রতিযোগী হিসাবে বিবেচনা করা হচ্ছে।

মাহেলা জয়াবর্ধনে
তবে রাহুল দ্রাবিড়ের পরে ২০ বছর পর বিদেশি কোচ পেতে পারে ভারতীয় দল। কিন্তু বিদেশি কোচদের মধ্যে এই দায়িত্ব কে নেবেন সেটাই বড় প্রশ্ন। যদি বিকল্পগুলি দেখা যায় তাতে মাহেলা জয়াবর্ধনের নাম উঠে আসছে। মনে করা হচ্ছে ভারতীয় বোর্ড শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রাক্তন অভিজ্ঞ খেলোয়াড় মাহেলা জয়াবর্ধনেকে কোচিংয়ের দায়িত্ব দিতে পারে। জানিয়ে রাখি, দ্রাবিড় কোচ হওয়ার আগেও মাহেলা জয়াবর্ধনের নাম আলোচনায় ছিল। কিন্তু সে সময় তিনি এই দায়িত্ব নিতে পারেননি।

একুশে সংবাদ/এস কে  

 

Link copied!