AB Bank
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লিভারপুলের কাছে হেরে টটেনহ্যামের শীর্ষ চারের স্বপ্ন শেষ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:১৬ পিএম, ৬ মে, ২০২৪
লিভারপুলের কাছে হেরে টটেনহ্যামের শীর্ষ চারের স্বপ্ন শেষ

টটেনহ্যামকে রোববার প্রিমিয়ার লিগে ৪-২ গোলে পরাজিত করে লিভারপুল দুই ম্যাচ পরে জয়ের দেখা পেয়েছে। এই পরাজয়ে টটেনহ্যামের শীর্ষ চার-এ থেকে লিগ শেষ করার স্বপ্ন কার্যত শেষ হয়ে গেছে। এদিকে দিনের আরেক ম্যাচে ব্রাইটনের কাছে ১-০ গোলে পরাজিত হলেও চ্যাম্পিয়ন্স লিগে খেলার দ্বারপ্রান্তেই রয়েছে এ্যাস্টন ভিলা।

এ্যানফিল্ডে জয়ী হতে পারলে চতুর্থ স্থানে ভিলার সাথে পয়েন্টের ব্যবধান কমাতে পারতো স্পার্সরা। কিন্তু ২০০৪ সালের পর প্রথমবারের মত লিগে টানা চার পরাজয়ে শীর্ষ চারের থেকে অনেকটাই ছিটকে গেছে আনগে পোস্তেকোগøুর দল।

পঞ্চম স্থানে থাকা টটেনহ্যামের থেকে ভিলা সাত পয়েন্ট এগিয়ে রয়েছে, যদিও স্পার্সদের এক ম্যাচ বেশী হাতে রয়েছে। কিন্তু উনাই এমেরির দল বাকি থাকা দুই ম্যাচের একটিতে জিতলেই টটেনহ্যামে শেষ চারের সম্ভাবনা শেষ হয়ে যাবে। চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন ফিকে হয়ে যাওয়া পোস্তেকোগøু বলেছেন, ‘আমরা যে ভুলগুলো করেছি তার খেসারত দিচ্ছি। এই পর্যায়ে এমন খেললে তার ফল মাঠেই পেতে হবে। অবশ্যই পুরো বিষয়টা দারুন হতাশার। অন্তত আজকের ম্যাচটা জেতা উচিৎ ছিল। এখন মনে হয় আমাদের হাতে আর কিছুই নেই।’

গত সপ্তাহে ওয়েস্ট হ্যামের সাথে ড্র হওয়া ম্যাচে বাদ পড়ার পর গতকাল  মোহাম্মদ সালাহ লিভারপুল দলে ফিরেছেন। মিশরীয় এই তারকা কোচ জার্গেন ক্লপের সাথে বদলী হিসেবে লন্ডন স্টেডিয়ামে নামার সময় কিছুটা বিতর্কে জড়িয়েছিলেন। এছাড়া ম্যাচ শেষে তিনি ইঙ্গিত দিয়েছিলেন এ বিষয়ে মুখ খুললে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠবে।

১৬ মিনিটে সালাহর গোলেই এগিয়ে যায় লিভারপুল। মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এটি সালাহর ২৫তম গোল। ক্লপ তার নয় বছরের মেয়াদের শেষ সপ্তাহে উপনীত হয়েছেন। কোডি গাকপোর ক্রসে সালাহর গোলে অবশ্য ক্লপ খুশীই হয়েছে। এ্যান্ড্রু রবার্টসন বিরতির ঠিক আগে ব্যবধান দ্বিগুন করেন। সালাহর শট গুগলিয়েলমো ভিকারিও রুখে দিলে পোস্টের খুব কাছে থেকে ফিরতি শটে বল জালে জড়ান এই স্কটিশ। ৫০ মিনিটে হার্ভি এলিয়টের ক্রস থেকে গাকপো তৃতীয় গোল করলে টটেনহ্যামের আর কিছুই করার ছিলনা। ৫৯ মিনিটে ২০ গজ দুর থেকে দুর্দান্ত কার্লিং শটে বল জালে এলিয়ট। ৭২ মিনিটে রিচার্লিসন ও পাঁচ মিনিট পর সন হেয়াং-মিন আরো এক গোল করলে টটেনহ্যাম কিছুটা স্বস্তি পায়।

তৃতীয় স্থানে থাকা লিভারপুল লিগে গত তিন ম্যাচে এই প্রথম জয় পেয়েছে। গাণিতিক ভাবে তারা শিরোপা দৌড়ে এখনো টিকে থাকলেও বাস্তবতা ভিন্ন। টেবিলের শীর্ষে থাকা আর্সেনাল পাঁচ পয়েন্ট এগিয়ে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র দুই ম্যাচ।

ক্লপ বলেছেন, ‘এ্যানফিল্ড আজ এক বিশেষ স্থান হয়ে উঠেছিল। কারন ছেলেরা দুর্দান্ত খেলেছে। ৪-০ গোলে এগিয়ে থাকার সময় আমি টা  পরিবর্তন আনি, আর তাতেই ছন্দ নষ্ট হয়। এতে দুই গোল হজম করতে হয়েছে।’

ভিলার জয় এবং একইসাথে টটেনহ্যামের পরাজয়ে এমেরির দলের চ্যাম্পিয়ন্স লিগের জায়গা নিশ্চিত হয়ে যেত। কিন্তু ভিলা সেটা পূরণ করতে পারেনি। ৮৭ মিনিটে হুয়াও পেড্রোর গোলে ব্রাইটন দারুন এক জয় নিয়ে মাঠ ছাড়ে। গত চারদিনের এটি ভিলার দ্বিতীয় পরাজয়। একইসাথে ছয় ম্যাচের জয় খরা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে ব্রাইটন। ভিলা গোলরক্ষক রবিন ওলসেন পেড্রো পেনাল্টি রুখে দিলে ফিরতি বলে হেডের সাহায্যে বল জালে জড়ান এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার।

ইউরোপা কনফারেন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে বৃহস্পতিবার অলিম্পিয়াকোসের বিপক্ষে ৪-২ গোলে পরাজিত হয় বিস্মিত করেছে ভিলা। আরো একবার নিজেদের সেরাটা দিতে ব্যর্থ হয়েছে এমেরির শিষ্যরা।

শেষ দুই ম্যাচে এমেরির দল লিভারপুলকে আতিথ্য দিবে ও ক্রিস্টাল প্যালেস সফরে যাবে। ১৯৮২-৮৩ সালের পর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগে ফেরার লড়াই চালিয়ে যাচ্ছে ভিলা।

এমেরি বলেছেন, ‘আমরা লড়াই করেছি। কিন্তু ফলাফল আমাদের অনুকূলে আসেনি। আমরা অবশ্য জয়ের মত খেলিনি। আমি টটেনহ্যাম সম্পর্কে কিছু জানতে চাইনা। কারন এখন সবকিছুই আমাদের নিজেদের ওপর নির্ভর করছে।

স্ট্যামফোর্ড ব্রীজে সপ্তম স্থানে থাকা চেলসি  ৫-০ গোলে ওয়েস্ট হ্যামকে  বিধ্বস্ত করে ইউরোপীয়ান আসরে খেলার আশা টিকিয়ে রেখেছে। কোল পালমার ১৫ মিনিটে মরিসিও পোচেত্তিনোর দলকে এগিয়ে দেন। এটি লিগে তার ২১তম গোল। ৩০ মিনিটে দারুন ভলিতে ব্যবধান দ্বিগুন করেন কনর গালাহার। নোনি মাদুয়েকে ছয় মিনিট পর থিয়াগো সিলভার হেডের বল জালে জড়ান। ৪৮ মিনিটে নিকোলাস জ্যাকসন দলের হয়ে চতুর্থ গোল করেন। ১০ মিনিট পর সেনেগালের এই স্ট্রাইকার তার দ্বিতীয় গোল করলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্লুজরা।

একুশে সংবাদ/এস কে    

 


 

Link copied!