AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন আতাপাত্তু


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৯:৩২ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪
র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন আতাপাত্তু

সর্বশেষ আইসিসি র‍্যাংঙ্কিংয়ে শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তু বড় কৃতিত্ব অর্জন করলেন। চামারি আতাপাত্তু সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপারিজত ১৯৫ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে একটি চাঞ্চল্য সৃষ্টি করেছেন। যা তাকে উপকৃত করেছিল এবং তিনি ব্যাটসম্যানদের জন্য আইসিসি মহিলা ওডিআই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে পৌঁছে গিয়েছেন। তিনি গত বছর ওডিআই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা প্রথম শ্রীলঙ্কার মহিলা ক্রিকেটারও হয়েছেন। এভাবে আবারও নিজেকে প্রমাণ করে শীর্ষস্থান অর্জন করেছেন তিনি।

আইসিসি র‍্যাংঙ্কিংয়ের কী অবস্থান-
ইংল্যান্ডের ন্যাট সিভার ব্রান্টকে পিছনে ফেলেছেন আতাপাত্তু। ব্রান্টের ৭৬৪ পয়েন্ট রয়েছে, যেখানে আতাপাত্তু তার ক্যারিয়ারের সেরা ৭৭৩ রেটিং পয়েন্ট অর্জন করেছেন। আইসিসি রিপোর্ট অনুসারে, ‘এই বাঁ-হাতি খেলোয়াড় এর আগে বেথ মুনি এবং তারপরে ৩ থেকে ১২ জুলাই, ২০২৩ পর্যন্ত সিভার-ব্রান্টকে পরাজিত করে এক নম্বর স্থান অর্জন করেছিলেন। এখন শ্রীলঙ্কার খেলোয়াড়টিও দুই স্থান লাফিয়ে অল-রাউন্ডার র‍্যাঙ্কিংয়ে নবম স্থান নিয়ে শীর্ষ দশে প্রবেশ করেছে।’

আতাপাত্তুর ১৯৫ রানের অপরাজিত ইনিংসের জন্য মহিলাদের ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ স্কোর সফলভাবে তাড়া করা হয়েছিল। শ্রীলঙ্কা ৩০২ রানের বিশাল লক্ষ্য তাড়া করে মহিলাদের ওয়ানডে ক্রিকেটে ইতিহাস তৈরি করেছে এবং সবচেয়ে সফল রান তাড়া করেছে। এই ইনিংসটি শুধু শ্রীলঙ্কাকে জিততে সাহায্য করেনি, বরং ব্যাটিং র‍্যাংঙ্কিংয়ে আতাপাত্তুকে তার  ক্যারিয়ারের সেরা ৭৭৩ রেটিং পয়েন্টে নিয়ে গেছে।

লরা ওলভার্ড এবং হেইলি ম্যাথিউসের লং জাম্প
একই সময়ে অপরাজিত ১৮৪ রান করে দক্ষিণ আফ্রিকার লরা ওলভার্ড দুই ধাপ লাফিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন। যেখানে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক হেইলি ম্যাথিউস পাকিস্তানের বিরুদ্ধে তার অপরাজিত ১৪০ এবং ৪৪ রানের ইনিংসের কারণে একটি বিশাল সুবিধা পেয়েছিলেন। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে সাত নম্বরে সুবিধা রয়েছে তার। তিনি যৌথভাবে ১১ তম অবস্থানে পৌঁছেছেন। এছাড়াও, তিনি ওডিআই অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ লাফিয়ে দক্ষিণ আফ্রিকার মারিজান ক্যাপের পরে দ্বিতীয় স্থানে পৌঁছেছিলেন।


ক্ষতির মুখে পড়েছেন এই খেলোয়াড়
তবে ভারতের স্মৃতি মান্ধানা ৬৯৬ র‍্যাঙ্কিং পয়েন্ট নিয়ে এক ধাপ পিছিয়ে পঞ্চম স্থানে ছিলেন। এদিকে, ৬৩৯ পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর।


একুশে সংবাদ/এস কে  

 

Link copied!