AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুভ জন্মদিন ‘ক্রিকেট ঈশ্বর’


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:৩২ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪
শুভ জন্মদিন ‘ক্রিকেট ঈশ্বর’

কেউ তাকে বলেন ‘ক্রিকেটের বরপুত্র’ আবার কারও চোখে তিনি খোদ ‘ক্রিকেট ঈশ্বর’। এই ঈশ্বর শব্দটায় অনেকের আপত্তি থাকতে পারে, তবে আদতে তিনি তাই। ভারতে ক্রিকেট ধর্ম হলে, ঈশ্বর তো শচীনই হবেন। তার খেলা মানেই স্টেডিয়ামে জনসমুদ্র। শচীন টেন্ডুলকার, যার বিন্দুমাত্র বিশেষণের প্রয়োজন নেই। কোটি কোটি ভক্তের রক্তমাংসের ভগবান তিনি। ক্রিকেট ধর্ম হলে তিনি প্রধান পুরোহিত। আবেগের মহাসুনামির শব্দকে বাঁধে  ‍‍`শচীন...শচীন...শচীন..‍‍`!

ক্য়ালেন্ডার বলছে আজ ২৪ এপ্রিল, ‍‍`ক্রিকেট ঈশ্বর‍‍` ঠিক এই তারিখেই আবিভূত হয়েছিলেন। বুধবার শচীন পা দিলেন ৫১ বছরে। তবে ক্রিকেটের জন্য়ই যার সারা বিশ্বে এই সুনাম, এহেন মানুষটি বিশেষ দিনে ক্রিকেট নয়, চুটিয়ে খেললেন ফুটবল। স্ত্রী অঞ্জলি টেন্ডুলকারকে নিয়ে চলে গিয়েছিলেন গান্ধীনগরে নিজের ফাউন্ডেশনে। সেখানকার কচিকাঁচাদের সঙ্গে ফুটবল খেললেন একসময়ের আইএসএল ফ্র্যাঞ্চাইজি কেরল ব্লাস্টার্সের অন্য়তম মালিক।

শচীন তার ফাউন্ডেশনে কাটানো সময়ের একটি রিলস বানিয়ে এক্স হ্য়ান্ডেলে পোস্ট করেছেন। তিনি লেখেন, ‍‍`কী অসাধারণ ভাবে জন্মদিনের সপ্তাহ শুরু করলাম। ফুটবল খেলে খুব মজা পেয়েছি। গল্প বলা, কেক কাটা তো ছিলই। ওখানে অসাধারণ সব মেয়েরা রয়েছে। যাদের পাশে রয়েছে শচীন টেন্ডুলকার ফাউন্ডেশন। ওরাই প্রথম আমাকে শুভেচ্ছা জানিয়ে জন্মদিনের সপ্তাহ ভীষণ বিশেষ করে দিল।‍‍` শচিনের জন্মদিন বলে কথা। বাইশ গজের নক্ষত্ররা যে তাকে শুভেচ্ছা জানাবেন, তা আর বলার কোনও অপেক্ষাই রাখে না। সেরকমই কয়েকজন ক্রিকেটনক্ষত্রের শুভেচ্ছাবার্তা তুলে ধরা হল এখানে।

শচিনের জন্মদিনে নিজের ফেসবুকে সৌরভ গাঙ্গুলি লিখেন,


এগারো বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বলেছেন আলবিদা। পরিসংখ্য়ান বলছে আজ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে তার চেয়ে বেশি কেউ রান করতে পারেননি, এমনকী মোট সেঞ্চুরির সংখ্য়াতেও সবার আগে তিনি। টেস্টে ৫১ সেঞ্চুরির পাশাপাশি আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে রয়েছে তাঁর ৪৯ সেঞ্চুরি।  সর্বকালের শ্রেষ্ঠ ক্রিকেটারদের তালিকায় সবার উপরে বিরাজমান লিটল মাস্টার। একশো সেঞ্চুরির মালিক ও মুম্বাই ইন্ডিয়ান্সের মেন্টর। ২৪  বছরের দীর্ঘ বর্ণাঢ্য কেরিয়ারে রেকর্ড ২০০টি টেস্ট খেলেছেন টেন্ডুলকার। করেছেন১৫৯২১ রান। ৪৬৩টি ওডিআই ম্য়াচে সচিনের রয়েছে ১৮৪২৬ রান। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফর্ম্যাট মিলিয়ে ৩৪৩৫৭ রান রয়েছে শচিনের।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ম্যাথু হেইডেন একবার বলেছিলেন, ‘আমি ঈশ্বরকে দেখেছি। তিনি ভারতের হয়ে চার নম্বরে ব্যাট করেন।’

বাকিদের থেকে কোথায় আলাদা শচীন? কেন তার বিশ্বজোড়া এত প্রভাব? কেন তাকে ঘিরে এত বিস্ময়? অ্যান্ডি ফ্লাওয়ারের মতে, ‘বিশ্বে দু’ধরনের ব্যাটার হয়। এক, শচীন টেন্ডুলকার। দুই, বাকি সবাই।’ ব্যাট-বলের এই খেলাটির ইতিহাস লিখতে বসলে তার নামটা যে ওপরের সারিতে রাখতেই হবে। আজ (২৪ এপ্রিল) তার ৫১ তম জন্মদিন।


শুভ জন্মদিন জীবন্ত কিংবদন্তি। যেখানেই থাকুন ভালো থাকুন।

 

একুশে সংবাদ/এস কে  

 

Link copied!