AB Bank
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এশিয়ান কাপের ফাইনালের লাইন আপ চূড়ান্ত


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৫২ পিএম, ৮ ফেব্রুয়ারি, ২০২৪
এশিয়ান কাপের ফাইনালের লাইন আপ চূড়ান্ত

জর্ডানের কাছে দক্ষিণ কোরিয়ার অঘটনের বিদায়ের পরই নিশ্চিত হয়ে গিয়েছিল, চলমান এশিয়ান কাপ ফুটবলে এবার দেখা যাবে অল-আরব ফাইনাল। যেখানে দলটির প্রতিপক্ষ হওয়ার সুযোগ ছিল ইরান এবং কাতারের সামনে। রোমাঞ্চকর লড়াই শেষে ফাইনালের টিকিট কেটেছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন কাতার।

সেমির সেই লড়াই হয়েছে সেমির মতোই। পাঁচ গোল আর লালকার্ডের উত্তাপ ছড়ানো ম্যাচে শেষ সময়ের গোলে ৩-২ ব্যবধানে জয় পায় কাতার। এটি তাদের টানা দ্বিতীয় ফাইনাল। ২০২২ সালে ঘরের মাঠে বিশ্বকাপে বাজে পারফর্মের পর এবার সেই একইমাঠে কাতার লিখলো দাপুটে ফুটবলের আরেক উপাখ্যান।

টানা দ্বিতীয়বার ফাইনাল খেলার মিশনে ম্যাচের শুরুটা মোটেই ভাল হয়নি কাতারের। স্বাগতিক দর্শকদের নড়েচড়ে বসার আগেই ইরান পেয়ে যায় সেমির প্রথম গোল। ম্যাচের চতুর্থ মিনিটেই সরদার আজমুনের গোলে এগিয়ে যায় ইরান। দুর্দান্ত এক বাইসাইকেল কিকে দলকে লিড এনে দেন তিনি।

গোল শোধ করতে কাতার সময় নিয়েছে ১২ মিনিট। ম্যাচের ১৬তম মিনিটে জাসেম গাবেরের শট ইরানের সাঈদ এজাতোলাহির গায়ে লেগে জালে প্রবেশ করলে সমতায় ফেরে কাতার। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে টুর্নামেন্টে নিজের পঞ্চম গোল করে কাতারকে এগিয়ে নেন আকরাম আফিফ।

বিরতি থেকে ফিরে সমতা আনতে খুব বেশি সময় নেয়নি ইরান। দ্বিতীয়ার্ধে অবশ্য আলীরেজা জাহানবখশের পেনাল্টি থেকে পাওয়া গোলে সমতায় ফেরে তারা। ৮২ মিনিটে এরপর জয়সূচক গোলটি করেন আলমুইজ। কাতারের গত আসরের শিরোপা স্বপ্নের কান্ডারি এই ফুটবলার এবারও দলকে টেনে নিলেন ফাইনালে।

যোগ করা সময়ে শোজায়ি খলিলজাদেহ লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ম্যাচে ফেরা আরও কঠিন হয়ে পড়ে ইরানের। যদিও অতিরিক্ত হিসেবে দেওয়া ১৭ মিনিটও সমানতালেই লড়েছিল তারা। শেষ মিনিটে অবশ্য দারুণ সুযোগ পেয়েছিল ইরান, তবে জাহানবখশের শট পোস্টে লেগে ফিরে আসে।

আর তাতেই ফাইনালে নিজেদের জায়গা পাকা করে ফেলে কাতার। এশিয়ান শ্রেষ্ঠত্বের জন্য তাদের মুখোমুখি হতে হবে জর্ডানের। শনিবার রাতে লুসাইল স্টেডিয়ামে হবে ফাইনাল ম্যাচটি।

একুশে সংবাদ/ এস কে

Link copied!