AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পিচ নিয়ে মুখ খুললেন রাহুল দ্রাবিড়


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৫৮ পিএম, ৬ ফেব্রুয়ারি, ২০২৪
পিচ নিয়ে মুখ খুললেন রাহুল দ্রাবিড়

প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করতেই কি ঘরের কন্ডিশনে র‍্যাঙ্ক টার্নার চেয়েছেন ভারতীয় টিম ম্যানেজমেন্ট? এই প্রশ্নকে সামনে রেখে বারবার ভারতীয় দল সমালোচিত হয়। তবে রাহুল দ্রাবিড় বলেছেন যে তিনি কখনই এই ধরনের কোনও দাবি করেন না। তিনি জানিয়েছেন যে এই বিষয়টা সম্পূর্ণ কিউরেটরের হাতে থাকে। দ্রাবিড় জানিয়েছেন পিচ কিউরেটরই ঠিক করেন কী ধরনের পিচ তৈরি করা হবে। প্রথম টেস্ট ম্যাচে উভয় দলেরই র‍্যাঙ্ক টার্নার ছিল, যেখানে ভারত খুব কাছের ব্যবধানে হেরেছিল। তবে বিশাখাপত্তনমের পিচটা একটু আলাদা ছিল।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘কিউরেটররা পিচ তৈরি করেন। আমরা কখনও র‍্যাঙ্ক টার্নার চাই না, স্পষ্টতই ভারতের ট্র্যাক একটু টার্নার হয়ে থাকে। এখানে বল পড়ে ঘোরে। তবে কতটা ঘুরবে সেই বিষয়ে আমি কিছু বলতে পারব না, কারণ আমি এই বিষয়ে বিশেষজ্ঞ নই। ভারতে ম্যাচের চতুর্থ বা পঞ্চম দিনের মধ্যে পিচ ভেঙে যায় এবং বল টার্ন করে।’ সোমবার বিশাখাপত্তনমে ম্যাচের চতুর্থ দিনে স্পিনাররা খুব বেশি কম টার্ন পায়নি, তবে অনেক ক্ষেত্রে বলটি উপরে বা নীচে নেমে যাচ্ছিল।

রাহুল দ্রাবিড় আরও বলেন, ‘আমাকে মাঝে মাঝে বলা হয় যে তৃতীয় দিন থেকে বল ঘুরতে শুরু করবে, কিন্তু প্রথম দিন থেকেই এটি ঘুরতে শুরু করে। কখনও কখনও আমাকে বলা হয় যে পিচ দ্বিতীয় দিন থেকে স্পিনারদের সাহায্য করবে, কিন্তু চতুর্থ দিন পর্যন্ত সেখানে কোনও সাহায্য থাকে না। সুতরাং, আমরা যে পিচই পাই না কেন, আমরা সেটার জন্য যথাসাধ্য চেষ্টা করি। আমরা রাজকোট যাচ্ছি। আমরা দেখব কী পাওয়া যায়। আমাদের সামনে যা আছে আমরা তা-ই খেলব।’

এই সিরিজের দুটি ম্যাচ দুর্দান্ত হয়েছে এবং ইংল্যান্ড আগামী ম্যাচগুলিতে একই ধরনের পিচ চাইবে। রাহুল দ্রাবিড়ও স্পষ্ট করে দিয়েছেন যে তিনিও র‍্যাঙ্ক টার্নার পিচ চান না। যাইহোক, ভারতে, যে মাটি থেকে পিচ তৈরি করা হয় তা তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম দিনে ভেঙে পড়তে শুরু করে, এইভাবে স্পিনারদের সাহায্য করে। তবে, কখনও কখনও দেখা যায় যে স্পিনাররা প্রথম দিন থেকেই সাহায্য পান এবং ম্যাচটি তিন বা দ্বিতীয় দিনের মধ্যেই শেষ হয়ে যায়।

এর আগে গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলেছিল ভারত। সেই সিরিজে র‍্যাঙ্ক টার্নার পিচ দেখা গিয়েছিল। এমনকি শেষবার যখন ইংল্যান্ড দল ভারত সফর করেছিল, তখনও পিচ স্পিনারদের অনেক সাহায্য করেছিল। সেই সময় ইংল্যান্ড হেরে গিয়েছিল। তবে, ইংল্যান্ড চেন্নাইয়ে সেই সিরিজের প্রথম ম্যাচটি জিতেছিল এবং এবারও ইংল্যান্ড সিরিজের প্রথম ম্যাচটি জিতেছে।


একুশে সংবাদ/এস কে

Link copied!