AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোচ ফার্নান্দো দিনিজকে ছাঁটাই করলো ব্রাজিল


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৪৪ পিএম, ৬ জানুয়ারি, ২০২৪
কোচ ফার্নান্দো দিনিজকে ছাঁটাই করলো ব্রাজিল

বিশ্বকাপ বাছাইপর্বে জাতীয় দলের হতাশাজনক পারফরমেন্সে এবার কোচ ফার্নান্দো দিনিজকে বরখাস্ত করেছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

৪৯ বছর বয়সী দিনিজের অধীনে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা তাদের হারানোর ‘সাম্বা ফুটবলের’ ছন্দ আবারো ফিরে পাবে-এমনটাই আশা করা হয়েছিল। কিন্তু রিও ডি জেনিরোর ক্লাব ফ্লুমিনেন্সের সাবেক এই কোচ যখন জুলাইয়ে জাতীয় দলের দায়িত্ব পান তখন থেকেই নিজেকে প্রমানে ব্যর্থ হয়েছে। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল বর্তমানে ষষ্ঠ স্থানে রয়েছে। দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে সরাসরি খেলার সুযোগ পাবে শীর্ষ ছয়টি দল।

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সাবেক সভাপতি এডনাল্ডো রড্রিগেজকে আবারো তার পদে পুনর্বহালের আদেশ দিয়েছে দেশটির সুপ্রীম কোর্ট। তার একদিন পরেই দিনিজের বরখাস্তের ঘোষনা আসে। গত ডিসেম্বরে নিম্ন আদালতের রায়ে রড্রিগেজকে তার পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছিল। এর আগে রড্রিগেজকে সরানোর পর ডিসেম্বরের শেষ দিকে চিঠি পাঠিয়ে সিবিএফকে সতর্ক করে ফিফা ও দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল)। সেই সতর্কবার্তায় বলা হয়, এ দুটি সংস্থার গঠন করা কমিশন সিবিএফ পরিদর্শনের পরই কেবল নির্বাচনী কার্যক্রম শুরু করা যাবে। একই সঙ্গে সিবিএফকে নিষিদ্ধ করার হুমকিও দেয় ফিফা ও কনমেবল।

সিবিএফএ’র ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পান রড্রিগেজ। রিয়াল মাদ্রিদের বস কার্লোস আনচেলত্তিকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগের আলোচনায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। যদিও গত ২৯ ডিসেম্বর আনচেলত্তি মাদ্রিদের সাথে চুক্তি নবায়ন করে সেই সম্ভাবনাকে শেষ করে দিয়েছেন।

গত ছয় মাসে দিনিজের অধীনে ব্রাজিল মাত্র দুটি ম্যাচে জয়ী হয়েছে। বাছাইপর্বে শেষ তিনটি ম্যাচেই সেলেসাওরা পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে। এর মধ্যে নভেম্বরে ঘরের মাঠে চির প্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটিও রয়েছে।

ব্রাজিলিয়ান বিভিন্ন গণমাধ্যমে দাবী সাও পাওলোর বর্তমান কোচ ডোরিভাল জুনিয়রই হতে যাচ্ছেন দিনিজের উত্তরসূরী।

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে কোয়ার্টার ফাইনালে বিদায় নেবার পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দীর্ঘদিনের (২০১৬-২০২২) কোচ তিতের স্থলাভিষিক্ত হয়েছিলেন অনুর্ধ্ব-২০ দলের কোচ র‌্যামন মেনেজেস। পরর্তীমে দিনিজকে এক বছরের জন্য স্থায়ীভাবে নিয়োগ দেয়া হয়। ২০২৩ সালে কোপা লিবারটেডোর্স চ্যাম্পিয়ন ফ্লুমিনেন্সের এ্যাটাকিং ফুটবলের কারনে ভক্তদের কাছে দারুন জনপ্রিয় ছিলেন দিনিজ। কিন্তু জাতীয় দলে তার প্রতিফলন দেখাতে পারেননি। যে কারনে ব্যপক সমালোচনার মুখে পড়তে হয়েছে।

বলিভিয়ার বিপক্ষে ৫-১ গোলের জয় দিয়ে দিনিজের জাতীয় দলের যাত্রা শুরু হয়েছিল। পরের ম্যাচে পেরুকে ১-০ গোলে পরাজিত করে। কিন্তু ভেনেজুয়েলার সাথে ঘরের মাঠে গোলশুন্য ড্র করার পর থেকে তার কঠিন সময় শুরু হয়। এরপর থেকে বেশ কয়েকজন খেলোয়াড়ের ইনজুরি ব্রাজিলকে পিছিয়ে দিয়েছে। এর মধ্যে রয়েছেন সুপারস্টার নেইমার। অক্টোবরে উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে নেইমার হাঁটুর লিগামেন্টের ইনজুরিতে আক্রান্ত হন। পরের ম্যাচে কলম্বিয়ার কাছে ২-১ গোলে পরাজিত হবার মধ্য দিয়ে দিনিজের বিদায় ঘন্টা বাজতে থাকে। মারকানা স্টেডিয়ামে লিওনেল মেসির আর্জেন্টিনার কাছে পরাজয়ের মাধ্যমে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথমবারের মত ঘরের মাঠে পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা হয় ব্রাজিলের। ঐ পরাজয়ের পর স্বাগতিক সমর্থকদের দুয়ো ধ্বনি শুনতে হয়েছে।

মার্চে প্রীতি ম্যাচে স্পেন ও ইংল্যান্ডের মুখোমুখি হবে ব্রাজিল। তার আগে জাতীয় দলে নতুন কোচ নিয়োগের বিষয়টি সম্পন্ন করবে সিবিএফ।

একুশে সংবাদ/এস কে 


 

Link copied!