AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পেলের প্রথম মৃত্যুবার্ষিকী আজ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:১৬ পিএম, ২৯ ডিসেম্বর, ২০২৩
পেলের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২২ সালের আজকের এই দিনে ৮২ বছর বয়সে মারা যান তিনি।গত বছরের ২৯ ডিসেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পেলে। সে সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পেলের মৃত্যুর খবরটি নিশ্চিত করেন তার মেয়ে কেলি নাসিমেন্তো।

কয়েক বছর ধরে মলাশয়ের ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন পেলে। এজন্য গত নভেম্বরের শেষ থেকে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এরপর ২৫ ডিসেম্বর বড়দিনে তার পরিবারের সদস্যরা সেখানে তাকে দেখতে জড়ো হয়েছিলেন।

ফুটবল ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে তিনটি বিশ্বকাপ জেতার কীর্তি পেলের দখলে। তার অসাধারণ নৈপুণ্যে ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জিতে ব্রাজিল। তাকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি  ‘শতাব্দীর সেরা ক্রীড়াবিদ’ হিসেবে অভিহিত করেছিল। এছাড়া, তার দেশ ব্রাজিলের সরকার তাকে ‘জাতীয় সম্পদ’ উপাধিতে ভূষিত করে।

পেলের আসল নাম এদসন আরান্তেস দো নাসিমেন্তো। তবে মাঠে পায়ের জাদু দেখিয়ে পেলে নামেই খ্যাতির চূড়ায় আরোহণ করেন তিনি। হয়ে ওঠেন পৃথিবীর সেরা ক্রীড়া ব্যক্তিত্ব যা নিয়ে প্রায় সকলে একমত।

২০২১ সালের সেপ্টেম্বরে মলাশয় থেকে টিউমার অপসারণের পর থেকে নিয়মিত কেমোথেরাপি দেওয়া হচ্ছিল পেলেকে। এর আগে ২০১২ সালে তার নিতম্বের অপারেশন ব্যর্থ হয়েছিল। তখন থেকেই সাহায্য ছাড়া হাঁটতে অসুবিধা হতো তার। এরপর ২০২০ সালের ফেব্রুয়ারিতে করোনাভাইরাস মহামারির প্রাক্কালে পেলের ছেলে এদিনহো বলেছিলেন যে শারীরিক অবস্থার অবনতির কারণে তিনি হতাশাগ্রস্ত বোধ করছিলেন।

১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলের মিনাস গেরাইস প্রদেশে জন্মগ্রহণ করেন পেলে। মাত্র ১৬ বছর বয়সে যোগ দেন সান্তোসে। উপকূলীয় এলাকায় অবস্থিত ছোট ক্লাবটিকে তিনি ফুটবলের সবচেয়ে বিখ্যাত নামগুলোর একটিতে পরিণত করেন।

সান্তোসের জার্সিতে আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে বহু সংখ্যক শিরোপা জেতেন পেলে। পাশাপাশি দুটি কোপা লিবার্তাদোরেস ও দুটি ইন্টারকন্টিনেন্টাল কাপ চিয়ে ধরেন।

পেলে তার দ্যুতি দিয়ে গোটা দুনিয়া ফুটবলের আলোয় উদ্ভাসিত করেন। কোনো নির্দিষ্ট ফুটবলারের ক্ষেত্রে তেমনটা দেখা যায়নি আগে-পরে। গত শতাব্দীর প্রথম বৈশ্বিক আইকনদের অন্যতম ছিলেন তিনি। তার বিজয়ীর হাসি ও নম্রতা মুগ্ধ করেছিল ভক্তদের। সেই ধারা থেকেছে চলমান।

রয়টার্সকে ২০১৩ সালে দেওয়া এক সাক্ষাৎকারে পেলে নিজের ফুটবল প্রতিভা নিয়ে বলেছিলেন, ‘ঈশ্বর আমাকে একটি কারণে এই ক্ষমতা দিয়েছেন: মানুষকে খুশি করার জন্য। আমি যা-ই করি না কেন এই কথাটি আমি কখনোই ভুলে যাওয়ার চেষ্টা করি না।’

হাসপাতাল থেকে পেলের সুস্থ হয়ে বাড়ি ফেরার প্রতীক্ষায় ছিলেন সারা বিশ্বের কোটি কোটি ভক্ত। কিন্তু তাদের প্রার্থনায় সাড়া মেলেনি। ফুটবলের রাজা খ্যাত পেলে পাড়ি জমান না ফেরার দেশে।

একুশে সংবাদ/এস কে 

Link copied!