AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টি-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন দু’দলের


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:১৪ পিএম, ৩ নভেম্বর, ২০২৩
টি-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন দু’দলের

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-২০ বিশ্বকাপের পরবর্তী আসর ২০২৪ সালে অনুষ্ঠিত হবে। আসন্ন এ আসরটি যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। বিশ্বকাপটির মূল পর্বের টিকিট পেয়েছে নেপাল ও ওমান।

 

এশিয়া অঞ্চলের বাছাইপর্বের সেমিফাইনালে বাহরাইনকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে ওমান। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৮ উইকেটের জয়ে এই যোগ্যতা অর্জন করেছে নেপাল।


২০১৪ টি-২০ বিশ্বকাপে প্রথমবার অংশগ্রহণের ১০ বছর পর আবারও বিশ্বকাপের মূলপর্বে খেলবে নেপাল। আর ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপে খেলেছিল মধ্যপ্রাচ্যের দেশ ওমান।


মূলত ফুটবলের মতো ক্রিকেটকে পৃথিবীব্যাপী জনপ্রিয় করে তুলতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। তাই এবার ২০ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এর আগে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ১২ দল নিয়ে।


স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২২ টি-২০ বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরে উঠেছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।


কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, কানাডা ও পাপুয়া নিউগিনির পর মূলপর্ব নিশ্চিত করল এশিয়ার আরও দু্ই দেশ নেপাল ও ওমান। বাকি তিন দল নির্ধারণ হবে আমেরিকা (একটি) ও আফ্রিকা (দুটি) থেকে।


২০টি দলকে প্রথম রাউন্ডের জন্য ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি দল। এখান থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। এখানেও ৪টি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে।
 

একুশে সংবাদ/স ক 

Link copied!