AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল (জাতীয় পর্যায়) শুরু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৫০ পিএম, ২২ অক্টোবর, ২০২৩
বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল (জাতীয় পর্যায়) শুরু

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে এবং ক্রীড়া পরিদপ্তরের সহযোগিতায় গতকাল থেকে শুরু হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্টের জাতীয় পর্যায়ের খেলা। ১৬টি দল এ পর্যায়ে পরস্পরের মোকাবিলা করবে।

 

রাজধানীর মোহাম্মদপুর সরকারি শারীরিক শিক্ষা কলেজ মাঠে উদ্বোধনী খেলায় জামালপুর জেলার ভাটারা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে জয়ের আনন্দে মাঠ ছাড়েন ঢাকা বিভাগের দল আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ফুটবলাররা। দলের পক্ষে আতিক শাহরিয়ার ২ টি এবং সাব্বির হোসেন মোল্লা করেন ১ টি গোল।


দিনের অপর ম্যাচে ফেঞ্চুগঞ্জ সরকারি কলেজকে টাইব্রেকারে ০-০ (৩-২) গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে চাপাইনবাবগঞ্জ জেলার কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজ। নির্ধারিত সময় গোলশূন্য থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।


২০২২ সালের ৩১ ডিসেম্বর থেকে শুরু এই প্রতিযোগিতা। দেশের ৮৮৪ টি কলেজের ১৫৯১২ জন প্রতিযোগী এতে অংশ নেন। পরে সেখান থেকে  জেলা পর্যায়ের সেরা ২ টি দল সুযোগ পায় বিভাগীয় প্রতিযোগিতায়। সেখানে ১২৮ টি কলেজের ২৩০৪ জন খেলোয়াড় অংশ নেয়।


সবশেষ প্রতিটি বিভাগের চ্যাম্পিয়ন এবং রানার্স-আপ সহ মোট ১৬টি দল উঠে আসে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায়। উদ্বোধনী ম্যাচ শুরুর আগে বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি।


অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহম্মেদ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোস্তফা কামাল মজুমদার, ক্রীড়া পরিদপ্তরের পরিচালক  আ ন ম তরিকুল ইসলাম, সাবেক জাতীয় ফুটবলার মো. আবদুল গাফফার, শেখ মোহাম্মদ আসলাম, খন্দকার রকিবুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিটিভির সাবেক মহাপরিচালক ম. হামিদসহ অন্যরা।


অনুষ্ঠানের ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন,‘বর্তমান সরকারের মেয়াদে আমরা প্রথমবারের মতো ২০১৮ সালে  যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনূর্ধ্ব-১৭ চালু করি এবং দেশের সকল সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ আয়োজন করা হয়।  এরই  ধারাবাহিকতায় আমরা  বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করার উদ্যোগ গ্রহণ করি।  আগামী বছর থেকে ছেলেদের পাশাপাশি মেয়েদের জন্য দেশব্যাপী  বঙ্গমাতা আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট চালু করা হবে।  এ সকল টুর্নামেন্ট থেকে বাছাইকৃত সেরাদের নিয়ে দেশে বিদেশে উন্নত প্রশিক্ষণের ব্যবস্হা করা হবে।’


মন্ত্রী আরো যোগ করেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী অত্যন্ত ক্রীড়াবান্ধব একজন ব্যক্তিত্ব। প্রধানমন্ত্রীর নির্দেশেই সর্বপ্রথম প্রাথমিক পর্যায়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট চালু করা হয়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের ক্রীড়াঙ্গন দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। আন্তঃকলেজ চালু হওয়ার মধ্যে দিয়ে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়সহ সকল পর্যায়কে সম্পৃক্ত করা সম্ভব হলো। এটি বর্তমান সরকারের এই মেয়াদে অন্যতম একটি গুরুত্বপূর্ণ সাফল্য। বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যান ফাউন্ডেশনের সীডমানিকে আমরা ১৭ কোটি টাকা থেকে  ৬৭ কোটি টাকায় উন্নীত করেছি। প্রথমবারের মতো এ বছর থেকে মেধাবী খেলোয়াড়দের জন্য বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি চালু করেছি। ক্রীড়াঙ্গনকে সমৃদ্ধ করতে সব ধরনের প্রচেষ্টা আমরা করছি।’


একুশে সংবাদ/স ক 

Link copied!