AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৮৭ বছরের পুরনো রেকর্ড ভেঙ্গে একাধিক রেকর্ড হেড - স্মিথ জুটির


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:২০ পিএম, ৯ জুন, ২০২৩
৮৭ বছরের পুরনো রেকর্ড ভেঙ্গে একাধিক রেকর্ড হেড - স্মিথ জুটির

ডব্লুটিসি ফাইনালে লন্ডনের কিয়া ওভালে মুখোমুখি হয়েছে ভারত এবং অস্ট্রেলিয়া। ওভাল টেস্টের সবেমাত্র দ্বিতীয় দিনের খেলা শেষ হয়েছে বৃহস্পতিবার।

 

ইতিমধ্যেই টেস্টে ভারতের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। ব্যাটিং এবং বোলিং দুই বিভাগেই ভারতকে টেক্কা দিয়েছে তারা। বিশেষ করে প্রথম ইনিংসে তাদের ব্যাটিং ম্যাচে দুই দলের আপাতত ফারাক গড়ে দিয়েছে। অজিদের হয়ে দুর্দান্ত জোড়া শতরান হাঁকিয়েছেন স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেড। জুটিতেও তারা অনবদ্য ব্যাটিং গড়েছেন। আর এই সবকিছুর মাঝেই তারা ভেঙে দিয়েছেন ৮৭ বছরের পুরনো একটি নজিরকে। এখানেই শেষ নয় এর পাশাপাশি একাধিক নজিরও ভেঙেছেন তারা।

 

অজি অলরাউন্ডার শেন ওয়াটসনের পরবর্তীতে প্রথম ব্যাটার হিসেবে অস্ট্রেলিয়ার হয়ে ওভালের ২২ গজে ট্রেভিস হেড ১৫০ রান করতে সমর্থ হলেন। ২০১৩ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন ওয়াটসন। ঠিক তার দশ বছর বাদে এই নজির গড়লেন হেড। অজিদের হয়ে ডব্লুটিসি ফাইনালে পাঁচ নম্বরে ব্যাট করতে আসেন তিনি। ১৭৪ বলে ১৬৩ রানের একটি ওয়ানডে স্টাইলে ইনিংস খেলেন তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল ২৫টি চার এবং একটি ছয় দিয়ে। মহম্মদ সিরাজের একটি শর্ট লেন্থ বলে খোঁচা দিয়ে উইকেটের পিছনে কেএস ভরতের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। স্টিভ স্মিথের সঙ্গে জুটি বেঁধে নজির গড়া পার্টনারশিপ গড়েন ট্রেভিস হেড। ওভালের ইতিহাসে চতুর্থ উইকেটে যা সর্বোচ্চ রানের পার্টনারশিপ।

 

চতুর্থ উইকেটে ২৮৫ রানের পার্টনারশিপ গড়েন তারা। আর এই পার্টনারশিপ গড়েই তারা ভেঙে দিয়েছেন ৮৭ বছরের পুরনো নজির। ১৯৩৬ সালে ওভালে চতুর্থ উইকেট জুটিতে ওয়ালি হ্যামন্ড এবং স্ট্যান ওয়ারথিংটন ২৬৬ রানের জুটি গড়েছিলেন। যা এতদিন পর্যন্তও ছিল নজির। যে নজির ভেঙে দিলেন হেড-স্মিথ। অজিদের হয়ে ওভালে এতদিন সেরা পার্টনারশিপ ছিল ১৯৩০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ডন ব্র্যাডম্যান এবং আর্চি জ্যাকসনের ২৪৩ রানের জুটি। অন্যদিকে ভারতের বিরুদ্ধে টেস্টে তাঁর নবম শতরান করেছেন স্মিথ। যা ভারতের বিরুদ্ধে একজন নির্দিষ্ট ক্রিকেটারের টেস্টে করা সর্বোচ্চ শতরান।

 

এরফলে স্টিভ স্মিথ স্পর্শ করেছেন জো রুটের নজির। এই ডানহাতি ইংরেজ ব্যাটারও ভারতের বিরুদ্ধে নটি শতরান টেস্টে হাঁকিয়েছেন। ইংল্যান্ডের মাটিতে সর্বোচ্চ শতরানকারীদের তালিকাতেও দ্বিতীয় স্থানে রয়েছেন স্মিথ। প্রথমে রয়েছেন ডন ব্র্যাডম্যান (৩১ শতরান)। তিনে রয়েছেন স্টিভ ওয়া(৭) এবং চারে রয়েছেন রাহুল দ্রাবিড় (৬)।

 

একুশে সংবাদ.কম/সম 

Link copied!