ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্বে তিন হাজার তুর্কি পুলিশ


Ekushey Sangbad
স্পোটর্স ডেস্ক
০৫:০৪ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২২
কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্বে তিন হাজার তুর্কি পুলিশ

কাতারে চলতি বছরের নভেম্বরে পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের। বিশ্বকাপ উপলক্ষ্যে নিরাপত্তা নিয়ে বাড়তি সতর্ক কাতার। প্রতিবেশী দেশ হিসেবে কাতারকে এ বিষয়ে সহায়তা করতে এগিয়ে এসেছে তুরস্ক।


৩০ লাখ জনগনের দেশ কাতারে নাগরিক মাত্র তিন লাখ ৮০ হাজার। ফলে বিশ্বকাপের মতো বৈশ্বিক আসরে নিরাপত্তার জন্য লোকবল সংকটে পড়েছে দেশটি।  

 

বিশ্বকাপে নিরাপত্তার জন্য তিনহাজার দাঙ্গা পুলিশ পাঠাবে তুরস্ক। টার্কিশ কমান্ডের অধীনে কাজ করবে কাতারে যাওয়া তুর্কি পুলিশরা। তবে তাদের জন্য অর্থ দিবে আয়োজক কাতার।


এ বিষয়ে তুরস্ক ও কাতারের মধ্যে একটু চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি অনুযায়ী শুধু দাঙ্গা পুলিশ নয়,  তুরস্ক থেকে ১০০ জন স্পেশাল অপারেশন্স পুলিশ, ৫০জন বোমা বিশেষজ্ঞ ও ৮০জন কুকুরের একটি স্কোয়াড বিশ্বকাপের নিরাপত্তা দায়িত্ব পালন করবে।

 

বিশ্বকাপ চলাকালীন কাতারে অস্থায়ীভাবে কাজ করা তুরস্কের উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ মোতাবেক কাজ করবেন তারা। কাতারের কেউ তুরস্কের পুলিশকে সরাসরি কোনো কিছুর নির্দেশ দিতে পারবে না।


শুধু তুরস্ক নয়, কাতার বিশ্বকাপে নিরাপত্তা দিতে আগ্রহ প্রকাশ করেছে পাকিস্তানও। চলতি  বছরের আগস্টে দেশটির মন্ত্রিসভা কাতারে সৈন্য পাঠানোর জন্য একটি খসড়া চুক্তি অনুমোদন দিয়েছে।

 

কাতারের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বিশ্বকাপে অংশ দলগুলোর নিরাপত্তায় ব্যবহার করা হবে তুরস্কের পুলিশদের। এছাড়া স্টেডিয়ামের মেইন গেটেও নিরাপত্তার দায়িত্ব থাকবেন তারা।  

 

তবে কাতারের পক্ষ থেকে নিরাপত্তার দায়িত্ব সেনা এবং পুলিশ নেওয়ার বিষয়ে কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। ফলে আনুষ্টানিক ঘোষণা আসতে আরও কিছুদিন সময় লাগবে বলে ধারণা করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

 

চলতি বছরের ২১ নভেম্বর কাতারে পর্দা উঠবে ২২তম ফুটবল বিশ্বকাপের। ৪৮ দলের অংশগ্রহণে  টুর্নামেন্টের পর্দা নামবে ১৮ ডিসেম্বর। 

 

একুশে সংবাদ/এসএস