AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিরে গেলেন লিটন-মোসাদ্দেক, মুশফিকের ১৫০


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
১১:২৩ এএম, ২৪ মে, ২০২২
ফিরে গেলেন লিটন-মোসাদ্দেক, মুশফিকের ১৫০

মিরপুর টেস্টে প্রথম দিন শ্রীলঙ্কার ৪০ মিনেটের তান্ডবে লণ্ডভণ্ড বাংলাদেশের টপঅর্ডার। সেই ঝড় সামলে মুশফিক-লিটন দলকে পৌঁছে দেয় নিরাপদ স্থানে। দুজনই সেঞ্চুরি পূর্ণ করেন প্রথম দিন। গড়েন জুটির বিশ্বরেকর্ড।

মঙ্গলবার টেস্টের দ্বিতীয় দিন লিটন ১৩৭  ও মুশফিক ১১৭ রান নিয়ে দিন শুরু করে। বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল মুশফিকুর রহিম ও লিটন কুমার দাসের জুটি। লিটনের সুযোগ ছিল টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির।

কিন্তু কাসুন রাজিথার বলে সেই স্বপ্ন ভঙ্গ। ফিরে যেতে হয় ১৪১ রানে। চার বলের মধ্যে এই পেসার ফিরিয়ে দিলেন লিটন ও মোসাদ্দেক হোসেনকে। লিটন ফিরে গেলেও দেড়শত রান করে অপরাজিত আছেন মুশফিক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০০ ভারে ৭ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৩২৭। মুশফিক ১৫০ ও তাইজুল শুণ্য রানে অপরাজিত আছেন

দেখেশুনে প্রথম আধঘণ্টা সাবধানী ব্যাটিংয়ে কাটিয়ে দিলেও নিজের ইনিংস বেশিদূর টেনে নিতে পারলেন না লিটন। দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়ে ফিরলেন এই কিপার ব্যাটসম্যান।

৯৩ ওভারের প্রথম বলটি অফ স্টাম্পের ওপর লেংথে করেন রাজিথা। হালকা ভেতরে ঢোকা বল লিটনের ব্যাটের বাইরের কানা নিয়ে যায় দ্বিতীয় স্লিপে। নিচু ক্যাচ দারুণ দক্ষতায় মুঠোয় জমান কুসল মেন্ডিস। ক্যারিয়ার সেরা ১৪১ রান করা লিটনের বিদায় ভাঙল ৫১৩ বল স্থায়ী ২৭২ রানের রেকর্ড জুটি। ২৪৬ বল খেলা কিপার-ব‍্যাটসম‍্যান লিটনের ইনিংসটি সাজানো ১৬ চার ও এক ছক্কায়।

তিন বছর পর টেস্ট দল ফেরা মোসাদ্দেক ফিরে গেলেন দুই বল পরই। সুইং করে বেরিয়ে যাওয়া বল খোঁচা দিয়ে শূন্য রানে কিপারের গ্লাভসে ধরা পড়লেন তিনি।
এই সাফল্যের সঙ্গে টেস্ট ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেটের স্বাদ পেলেন রাজিথা।

এর আগে মিরপুর টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ৭ ওভারে ২৪ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। সকালে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের মুশফিকুর রহিম ও লিটন দাসের অসাধারণ ব্যাটিংয়ে দিনটা নিজেদের করে নেয় স্বাগতিকরা। দিন শেষে দুজনের অবিচ্ছিন্ জুটির রান ২৫৩।

ষষ্ঠ উইকেটে বাংলাদেশের প্রথম দুইশ রানের জুটি এটি। ২৫ রানের মধ্যে ৫ উইকেট হারানোর পর শতরানের জুটিও ছিল না টেস্ট ইতিহাসে আর কোনো দলের। ফলে প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৮৫ ওভারে ৫ উইকেটে ২৭৭ রান।

একুশে সংবাদ/এসএস

Link copied!