ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

তামিম-মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশের লিড 


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৫:০৯ পিএম, ১৮ মে, ২০২২
তামিম-মুশফিকের সেঞ্চুরিতে  বাংলাদেশের লিড 

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৬৮ রানে লিড নিয়ে থেকেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে করা ৩৯৭ রানের জবাবে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে বাংলাদেশে থেমেছে ৪৬৫ রানে। ফলে ৬৮ রানে লিড নেয় স্বাগতিকরা।

বুধবার চতুর্থ দিন শেষ বিকেলে শ্রীলঙ্কা নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে ১৭.১ওভারে দুই উইকেটে ৩৯ রান তুলেছে। ফলে বাংলাদেশ এখনও এগিয়ে আছে ২৯ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৯৯ রানের ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৩৯৭ রান করে সফরকারী। বাংলাদেশের হয়ে বল হাতে ৬ উইকেট নেন অফ স্পিনার নাঈম শেখ। এটি টেস্টে তার ক্যারিয়ার সেরা বোলিং। 

এরপর ব্যাট করতে নেমে তামিম ইকবাল আর মুশফিকুর রহিমের শতকের সঙ্গে মাহমুদুল হাসান জয় এবং লিটন দাসের ফিফটিতে ৪৬৫ রানের সংগ্রহ পায় লাল-সবুজের প্রতিনিধিরা। শেষ ব্যাটসম্যান শরিফুল হাতে বলের আঘাত পেলে ইনিংস ঘোষণা করে স্বাগতিক দল।

দিনের দ্বিতীয় সেশন শেষে ৬ উইকেট খুইয়ে বাংলাদেশ দলের সংগ্রহ ছিল ৪৩৬ রান। ৩৯ রানের লিড নিয়ে বিরতি কাটিয়ে মুশফিক ১০৪ এবং নাঈম হাসান ৪ রান নিয়ে আবার ব্যাটিং শুরু করেন। তবে ফিরে সুবিধা করতে পারেননি মুশফিক। 

সমালোচনার জন্ম দেওয়া সেই চিরাচরিত ‘সুইপ’ খেলতে গিয়ে নিজের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। লাসিথ এম্বুলডেনিয়ার করা বলটি লেগ স্টাম্পের একটু বাইরে পিচ করে, সেটি প্যাডল সুইপ করেন মুশফিক। কিন্তু ব্যাটে খেলতে পারেননি। 

বাঁহাতি স্পিনারের বল হালকা সুইং করে ভেঙে দেয় স্টাম্প। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি করা মুশফিক থামলেন ১০৫ রান করে। শেষ জুটিতে রান কিছুটা বাড়িয়ে নিতে চেষ্টা করছিলেন শরিফুল আর খালেদ আহমেদ। ইনিংসের ১৭১তম ওভারে হাতের আঘাতে বাধ্য হয়ে মাঠ ছাড়তে হয় শরিফুলকে। এতে আর কোনো ব্যাটসম্যান অবিশিষ্ট না থাকায় ৪৬৫ রানে ইনিংস ঘোষণা করতে বাধ্য হয় বাংলাদেশ দল।