ঢাকা সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ১০ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাত নম্বরে বাংলাদেশ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৩৩ এএম, ২ সেপ্টেম্বর, ২০২১
টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাত নম্বরে বাংলাদেশ

বাংলাদেশ দল টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে খুঁজে পেয়েছে জয়ের ধারা। নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের শুভসূচনা হয়েছে। মাত্র ৬০ রানে কিউইদের অলআউট করে ৭ উইকেটের সময় সহজ জয় পেয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এর আগে সিরিজ জয় করেছে জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে।

এ জয়ের পুরস্কার মিলেছে আইসিসি র‍্যাংকিংয়েও। আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের হালনাগাদ। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে দেখা যাচ্ছে, বর্তমানে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের সাত নম্বরে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের দশ নম্বরে ছিল বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে রেকর্ডগড়া জয়ের পর ৪টি রেটিং পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। যার সুবাদে র‍্যাংকিংয়ে এগিয়েছে তিন ধাপ। এখন ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠে গেছে বাংলাদেশ।

এ সিরিজটি বাংলাদেশের সামনে রয়েছে সর্বোচ্চ পাঁচে ওঠার সুযোগ। অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারানোয় এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রত্যাশা ৫-০’তে হোয়াইটওয়াশ করার। আর তা করতে পারলে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও বড় লাফ দেবে বাংলাদেশ দল। পুরো সিরিজের সব ম্যাচ জিতলে পাঁচ ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ের পাঁচ নম্বরেই উঠে যাবে টাইগাররা।

সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং নিয়ে দশ নম্বরে ছিল বাংলাদেশ। অন্যদিকে ২৬৩ রেটিং নিয়ে তিন নম্বরে ছিল নিউজিল্যান্ড। বাংলাদেশ যদি ৫-০ ব্যবধানে জিততে পারে, তাহলে রেটিং বাড়বে ১৪ এবং ২৪৮ রেটিং নিয়ে তারা উঠে যাবে পাঁচ নম্বরে। এর ফলে কিউইদের রেটিং কমবে ১৩ এবং তারা নেমে যাবে চার নম্বরে।

র‍্যাংকিংয়ের পাঁচে ওঠার জন্য, পাঁচটি ম্যাচই জিততে হবে তা নয়। বাংলাদেশ সিরিজটি যদি ৪-১ ব্যবধানেও জেতে, তাহলেও পাঁচ নম্বরে উঠতে পারবে। সেক্ষেত্রে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার আসন্ন সিরিজটিতে জয়ী দলের নাম হতে হবে শ্রীলঙ্কা। তাহলে দক্ষিণ আফ্রিকার রেটিং  কমবে এবং বাংলাদেশ পাঁচ নম্বরে উঠবে ২৪৪ রেটিং নিয়ে।

একুশে সংবাদ/জা/তাশা