AB Bank
ঢাকা সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টিস্যু ব্যবহারের পরেও পবিত্র হওয়ার জন্য পানি নিতে হবে?


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
১১:৩৭ এএম, ২০ ফেব্রুয়ারি, ২০২৪
টিস্যু ব্যবহারের পরেও পবিত্র হওয়ার জন্য পানি নিতে হবে?

ইস্তিঞ্জার পর পবিত্রতা অর্জন করা ইসলামের অন্যতম শিক্ষা। এ থেকে পবিত্র না হলে মৌলিক ইবাদত করা সম্ভব হয় না। এসব বিষয়ে গড়িমসি করা ব্যক্তিদের নোংরা ও অসামাজিক বলে গণ্য করা হয়। প্রস্রাব শেষে হাদিসে ঢিলা (টিস্যু) ও পানি  ব্যবহারের কথা বলা হয়েছে।

আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘আমি তোমাদের জন্য পিতার মতো। আমি তোমাদের সব কিছু শিক্ষা দিয়ে থাকি। তোমরা প্রকৃতির ডাকে সাড়া দিতে গেলে কেবলাকে সামনে বা পেছনে দিয়ে বসবে না। ডান হাত দিয়ে শৌচকার্য সম্পাদন করবে না।’ তিনি তিনটি ঢিলা ব্যবহারের নির্দেশ দিতেন এবং গোবর ও হাড্ডি দ্বারা ঢিলা করা থেকে বারণ করতেন। (আবু দাউদ, হাদিস, ০৭)

টয়লেট থেকে পবিত্র হওয়ার জন্য মোটামুটি সবাই টিস্যু ব্যবহার করে থাকেন। টিস্যু ব্যবহারের পরে অনেকেই পানি ব্যবহার করেন। তবে ইস্তেঞ্জায় টিস্যু ব্যবহারের মাধ্যমে যদি নাপাক পরিপূর্ণরূপে পরিষ্কার হয়ে যায়, তাহলে পানি ব্যবহার না করলেও চলবে। আর যদি টিস্যু ব্যবহারের দ্বারা নাপাক পরিপূর্ণরূপে দূর না হয় তাহলে পানি ব্যবহার জরুরি।

তবে সর্বাবস্থায় টিস্যু ব্যবহারের পর পানি ব্যবহার করা উত্তম। কারণ এতে ভালোভাবে পবিত্রতা অর্জন করা হয়। আর যারা ভালো পবিত্রতা অর্জন করে, আল্লাহ তায়ালা তাদেরকে পছন্দ করেন।

কোরআন মাজিদে বর্ণিত হয়েছে, فيه رجال يحبون ان يتطهروا والله يحب المطهرين

‘সেখানে রয়েছে এমন লোক, যারা পবিত্র হতে ভালোবাসে। আর আল্লাহ পবিত্র লোকদের ভালোবাসেন।’ (সূরা তাওবা, আয়াত, ১০৮)

এখানে আল্লাহ তায়ালা কুবা এলাকার সাহাবীদের প্রশংসা করে বলেছেন, তারা পাক-পবিত্রতা পছন্দ করেন। তাদের সে পবিত্রতা কী ছিল? এ সম্পর্কে ইমাম বায়হাকী রহ. বর্ণনা করেন, আবু আইয়ূব রা., জাবের বিন আব্দুল্লাহ রা. ও আনাস বিন মালেক রা.-এই আনসারী সাহাবীগণ বলেন,

فِیْهِ رِجَالٌ یُّحِبُّوْنَ اَنْ یَّتَطَهَّرُوْا  وَ اللهُ یُحِبُّ الْمُطَّهِّرِیْنَ

আয়াতটি নাজিল হলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, হে আনসারীদের দল! আল্লাহ তোমাদের পবিত্রতার উত্তম প্রসংশা করেছেন। তোমাদের ঐ পবিত্রতা কী? তারা বলল, ইয়া রাসূলাল্লাহ! আমরা নামাজের জন্য অজু করি এবং গোসল ফরজ হলে গোসল করি।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, এর সাথে কি আরো কোনো বিষয় আছে? তারা বলল, ইয়া রাসূলাল্লাহ! আর কোনো বিষয় নেই, তবে শৌচাগার থেকে বের হলে আমাদের প্রত্যেকেই পানি দ্বারা ইস্তিঞ্জা করতে পছন্দ করে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, এটাই সেই পবিত্রতা (আল্লাহ যার কারণে তোমাদের প্রসংশা করেছেন)। সুতরাং এটাকে তোমরা গুরুত্বের সাথে ধরে রাখবে। -(সুনানে কুবরা, বায়হাকী ১/১০৫, মুসতাদরাকে হাকেম, হাদীস ৫৫৪; সুনানে ইবনে মাজাহ, হাদিস, ৩৫৫)


একুশে সংবাদ/এস কে 

Link copied!