ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

যে দোয়া পাঠ করলে শারীর সুস্থ থাকবে


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
০৮:৪৯ পিএম, ৯ মে, ২০২২
যে দোয়া পাঠ করলে শারীর সুস্থ থাকবে
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যই সকল সুখের মুল। সুস্থতা আল্লাহর দেওয়া সবচেয়ে বড় নিয়ামত। তাই সুস্থ থাকার জন্য আল্লাহর দরবারে সব সময় দোয়ার পাশাপাশি সতর্কতাও প্রয়োজন।

সুস্থ থাকার বিভিন্ন দোয়া অনেক হাদিসে বর্ণিত হয়েছে। এখানে একটি দোয়া ও হাদিস পাঠকদের জন্য উল্লেখ করা হলো।

আবদুর রহমান ইবনে আবু বকর (রা.) থেকে বর্ণিত, আমি আমার পিতাকে বললাম, হে আব্বাজান, আমি আপনাকে প্রতিদিন ভোরে ও সন্ধ্যায় তিনবার বলতে শুনি, ‘হে আল্লাহ, আমার দেহ সুস্থ রাখুন। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার শ্রবণ ইন্দ্রিয়ে। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার দৃষ্টিশক্তিতে। আপনি ছাড়া কোনো ইলাহ নেই। ’

তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে এ বাক্যগুলো দ্বারা দোয়া করতে শুনেছি। সে জন্য আমিও তার নিয়ম অনুসরণ করতে ভালোবাসি। (আবু দাউদ, হাদিস :  ৫০৯০)

সুস্থ থাকার দোয়া (আরবি) :

اَللَّهُمَّ عَافِنِىْ فِىْ بَدَنِى - اَللَّهُمَّ عَافِنِىْ فِىْ سَمْعِىْ - اَللَّهُمَّ عَافِنىِ فِىْ بَصَرِىْ – لَا اِلَهَ اِلَّا اَنْتَ

উচ্চারণ : আল্লাহুম্মা আ-ফিনি ফি বাদানি, আল্লাহুম্মা আ-ফিনি ফি সাময়ি, আল্লাহুম্মা আ-ফিনি ফি বাসারি, লা-ইলাহা ইল্লা আনতা।

অর্থ : হে আল্লাহ, আমার দেহ সুস্থ রাখুন। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার শ্রবণ ইন্দ্রিয়ে। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার দৃষ্টিশক্তিতে। আপনি ছাড়া কোনো উপাস্য নেই।

একুশে সংবাদ/ঢ.প/রখ