AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সামাজিক দূরুত্ব বজায় রেখে বৃহস্পতিবার, ব্রিটেনে মসজিদে মসজিদে ঈদের জামাত আদায় হবে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:১৩ পিএম, ১২ মে, ২০২১
সামাজিক দূরুত্ব বজায় রেখে বৃহস্পতিবার, ব্রিটেনে মসজিদে মসজিদে  ঈদের জামাত আদায় হবে

মো: রেজাউল করিম মৃধা। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ। এক মাস সিয়াম সাধনার পর আসে পবিত্র ঈদুল ফিতরের ঈদ। এই ঈদটি আমরা সবাই অতি উৎসাহের মাধ্যমে পালন করে থাকি। দেশে কিম্বা প্রবাসে। সকল মুসলমানের জন্যই এ এক আনন্দময় দিন।

চাঁদের হিসেবে রমজান কখনো ২৯ দি আবার কখনো ৩০ দিন হয়ে থাকে। আমরা সত্যি ভাগ্যবান এবার ৩০টি রোজা হচ্ছে। আলহামদুলিল্লাহ। আগামীকাল বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি আরবের সাথে মিল রেখে ব্রিটেনসহ ইউরোপের দেশগুলো ঈদ পালন করে থাকে। একই সাথে ইউকে হেলাল কমিটি মঙ্গলবার বিকাল ৬টায় এক সভার মাধ্যমে এ খবর নিশ্চিত করে। বৃহস্পতিবার পবিত্র ঈদুল পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। বুধবার হবে এ বছরের শেষ রোজা।

সৌদি আরব ছাড়াও আরো বেশ কয়েকটি দেশ ও অঞ্চলে রোববার ঈদ উদযাপিত হবে। এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, তুরস্ক, অস্ট্রেলিয়া ও ভারতের কেরালা। আরবি দিনপঞ্জিকা অনুসারে, রমজান মাসে সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম তারিখে ঈদুল ফিতর উদযাপিত হয়ে থাকে। সাধারণত রমজান মাস ৩০ বা ২৯ দিন হয়ে থাকে। দীর্ঘ এক মাস সীয়াম সাধনার পর বিশ্ব মুসলিম উম্মাহর দরবারে ঈদের খুশির বার্তা নিয়ে এলো ঈদ।

পবিত্র ঈদের খুশি ধনি, গরীব সবার জীবনে নিয়ে আসুক সুখ, শান্তি ও সমৃদ্ধি। এবারের ঈদের দিনের দোয়া যেন হয় করোনাভাইরাস মুক্তি পৃথিবী চাই। ব্রিটেনের অনেক শহরে বেশ কিছু পার্কে বিশেষ করে ইস্ট লন্ডনের মুসল্লিরা খোলা মাঠে, কিংবা পার্কে ঈদের জামাত আদায় করে থাকেন। কাউন্সেলর পক্ষে থেকে অনুমতি নিয়ে পার্ক গুলিতে বৃহৎ ঈদের জামাত অনুস্ঠিত হয় কিন্তু করোনাভাইরাস মহামারির কারনে এ বৎসর সেই সুযোগ থেকে বন্চিত হচ্ছেন মুসল্লিরা তবে মসজিদ গুলিতে থাকছে একাধিক ঈদের জামাত। সেই সাথে সরকারি বিধিনিষেধের কারনে যেতে পারবেন না আত্মীয় স্বজনের ঘরে। বাহির থেকে দেখা করতে পারবেন।

তবে পারবেন না কুলাকুলি করতে। ইস্ট লন্ডনে প্রায় প্রতিটি মসজিদে একাধিক ঈদ জামাত অনুষ্টিত হবে। ইস্ট লন্ডন মসজিদে অনুষ্টিত ৫টি জামাত, ব্রিকলেইনে ৪টি, দারুল উম্মাহ মসজিদে ৪টি, বায়তুল আমান মসজিদ বেথনালগ্রীনে হবে ৪টি ঈদ জামাত।শুধু ইস্ট লন্ডন নয় সমগ্র ব্রিটেন জুড়ে প্রতিটি মসজিদেই অনুস্ঠিত হবে একাধিক ঈদের জামাত। সরকারি বিধিনিষেধ মেনে ঈদ উৎযাপন করুন। ভালো থাকুন, সুস্থ্য থাকুন এবং নিরাপদে থাকুন । সাইকে ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক।

Link copied!