ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর, ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সম্প্রীতি বিনির্মাণ মানবিকতায়, সশস্ত্র বল প্রয়োগে নয়: জেএসডি সভাপতি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:১৮ পিএম, ১৮ অক্টোবর, ২০২১
সম্প্রীতি বিনির্মাণ মানবিকতায়, সশস্ত্র বল প্রয়োগে নয়: জেএসডি সভাপতি

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি সৌহার্দ্যপূর্ণ সমাজ বিনির্মাণ হয় মানবিকতায়, সশস্ত্র বল প্রয়োগে নয়।

আজ সোমবার (১৮ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

পূজামণ্ডপে হামলা, সহিংসতা ও নৈরাজ্যের তীব্র নিন্দা জানিয়ে এবং জাতির নৈতিক জাগরণে পাঁচ দফা উত্থাপন করে আবদুর রব বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রাষ্ট্রে সাম্প্রদায়িক সম্প্রীতি ধারাবাহিকভাবে বিনষ্ট হচ্ছে, এটা আমাদের জাতির জন্য খুবই বেদনাদায়ক এবং লজ্জাজনক। এটা মুক্তিযুদ্ধের গৌরবকে ক্ষত-বিক্ষত করে দিয়েছে।

তিনি আরোও বলেন, সংখ্যালঘুদের ওপর সহিংসতা, মন্দির ভাঙচুর, দোকানপাট লুটের সঙ্গে জড়িত অপরাধীদের চিহ্নিত ও গ্রেপ্তার করে অবশ্যই বিচারের আওতায় আনতে হবে। সাম্প্রদায়িক সহিংসতার উৎস, কারণ এবং প্রতিকারের উপায় নির্ধারণে ‘বিচার বিভাগীয় কমিশন’ গঠন করতে হবে।

সাম্প্রদায়িক সহিংসতা যেন ভূ-আঞ্চলিক পরাশক্তির রাজনৈতিক মেরুকরণের দাবার গুটি বা পরাশক্তির নির্মম খেলায় পরিণত হতে না পারে, তার জন্য জাতীয় জাগরণের উদ্যোগ গ্রহণ করতে হবে।

তিনি বলেন, পূজামণ্ডপের সুরক্ষার প্রশ্নে পুলিশ ও প্রশাসনের গাফিলতি, অসহযোগিতা ও সময় ক্ষেপণের কৌশলে জড়িতদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে। নিরস্ত্র প্রতিবাদকারীদের ওপর পুলিশের গুলিবর্ষণ ও হত্যার দায়দায়িত্ব নির্ধারণের জন্য তদন্ত কমিটি গঠন করতে হবে।

একুশে সংবাদ / মুন্নী / আ