AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিজয়ের মাসে বীরাঙ্গনাদের প্রতি শ্রদ্ধা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৯:৩১ এএম, ১৭ ডিসেম্বর, ২০২০
বিজয়ের মাসে বীরাঙ্গনাদের প্রতি শ্রদ্ধা

 

ডিসেম্বর মাস একই সাথে শোকের ও আনন্দের। মেধাশূন্য করার প্রয়াসে পাক বাহিনী বেঁছে বেঁছে জাতির সূর্যসন্তানদের নৃশংস ভাবে হত্যা করেছিলো আর এর দুইদিন বাদেই অর্জিত হলো আমাদের বহুপ্রতিক্ষীত স্বাধীনতা।  "স্বাধীনতা" শব্দটির তাৎপর্য ও ভাব গভীরতা আকাশের চেয়েও অসীম।  কিন্তু দুঃখের বিষয় হলো মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করা তো দূরের বিষয় অধিকাংশ তরুণ প্রজন্ম আমাদের মুক্তি সংগ্রাম সম্পর্কে অবগত নয়।

শহিদদের বুকের তাজা রক্ত, আবালবৃদ্ধবণিতার মর্মাহত ক্রন্দন, লক্ষকোটি মায়ের সম্ভ্রম, সন্তান হারা মায়ের বুকফাটা আর্তনাদ,প্রেমিকার হাহাকার চিৎকার  এতসব সীমাহীন বিষাদের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা।  কিন্তু স্বাধীনতা অর্জনের পেছনে যাদের অবদান চিরস্মরণীয় আমরা তাদের সঠিক মূল্যায়ন করতে পারিনি।

একদিকে বীর শহিদদের বীরত্বগাথা ইতিহাসের পাতায় পাতায় চর্চিত,আলোচিত কিন্তু অন্যদিকে লক্ষকোটি সম্ভ্রম হারানো মায়েরা সমাজে এখনো নির্যাতিত,নিষ্পেষিত,নিগৃহীত। বাংলার ঘরে ঘরে পাকিস্তানি ঔরসজাত সন্তান জন্ম দেবার লক্ষ্যে পাক হানাদার নরখাদকদের খাদ্যে পরিণত হয়েছিলো বাংলার দুই লক্ষ অসহায় নারী। লোমহর্ষক নির্যাতন, গণ ধর্ষনের পর পাক হানাদার বাহিনীরা আবর্জনার মতো বিবস্ত্র অবস্থায় ফেলে রেখে গেছে নারীদেহকে।

এতোসব সীমাহীন দুর্ভোগ যাতনা অমানুষিক নির্যাতন সহ্য করে যাঁরা পাক হানাদার বাহিনীর বর্বরোচিত থাবা থেকে মুক্তি পেয়ে বেঁচে ফিরতে পেরেছিলেন সমাজ, পাড়া প্রতিবেশী এমনকি নিজ পরিবারের স্বামী সন্তানরাও তাকে আর ঘরে তুলেনি। সম্ভ্রম,সতীত্ব,স্বামী,পুত্র,পরিবার হারিয়ে নিঃস্ব,রিক্ত হয়ে মানবেতর জীবন যাপন করছেন এইসকল বীরাঙ্গনা নারী। দেশ স্বাধীন হবার পেছনে এইসকল বীরাঙ্গনা নারীদের অবদান বিন্দুমাত্র কম নয়। তাই স্বাধীনতার পর জাতির জনক তাঁদের বুকে টেনে নিয়েছিলেন এবং বীরাঙ্গনা উপাধি দিয়েছিলেন।

কিন্তু যাদের পাওয়ার কথা ছিলো প্রচুর সমাদর ফিরে এসে তারা পেয়েছে অপরিসীম অনাদর।যাদের পাওয়ার কথা ছিলো সহমর্মিতা তাদের কপালে শুধুই জুটেছে সমাজের লোকেদের বাঁকা হাসি, ঘৃণাভরা দৃষ্টি ও সীমাহীন অপমান। লাঞ্চনা,বঞ্চনায় জর্জরিত হয়ে অনেকে পাগল হয়ে গেছেন আর অনেকেই গুরুতর শারীরিক অসুস্থতা নিয়ে তিলে তিলে মারা যাচ্ছেন। মানসিকভাবে তারা এতোটাই বিপর্যস্ত হয়ে পড়েছেন যে যদি কোনো গাড়ির আওয়াজ শুনেন তাহলে ভয়ে ডুকরে কেঁদে উঠেন এই বুঝি আবার এলো তাদের ধরে নিয়ে যেতে।

সমস্ত কিছু হারিয়ে নিঃস্ব অবস্থায় মানবেতর জীবন অতিবাহিত করছেন আমাদের এই বীর মাতারা। বিজয়ের মাসে বীরমাতা বীরাঙ্গনার প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

লেখক : তন্ময় মারমা
শিক্ষার্থী,বাংলা বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

একুশে সংবাদ/টি/আই

Link copied!