AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জমি বিতর্কে অমর্ত্য সেনের পাশে মমতা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:১০ পিএম, ৩০ জানুয়ারি, ২০২৩
জমি বিতর্কে অমর্ত্য সেনের পাশে মমতা

জমি বিতর্কে নোবেলজয়ী অমর্ত্য সেনের পাশে দাঁড়ালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার শান্তিনিকেতনে নোবেলজয়ীর বাড়ি ‘প্রতীচী’তে যান মমতা। সেখানে অমর্ত্যের সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, জমি নিয়ে যে দাবি করা হচ্ছে তা মিথ্যে। এছাড়া অমর্ত্য সেনকে জেড প্লাস নিরাপত্তা দেওয়ার ঘোষণাও করেন তিনি।  

 

অমর্ত্য সেনের সঙ্গে ১৩ শতক জমি নিয়ে ২০০৬ সাল থেকেই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে টানাপোড়ন চলে আসছে। অমর্ত্য সেনের দাবি, তার বাবা আশুতোষ সেনকে ১ দশমিক ৩৮ একর জমি ১৯৪৩ সালে দীর্ঘমেয়াদি লিজ দিয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, যার মেয়াদ এখনো শেষ হয়ে যায়নি। অন্যদিকে বিশ্বভারতীর দাবি, ১.২৫ একর জমির পরিবর্তে ১.৩৮ একর জমি রয়েছে বাড়িটিতে। অতিরিক্ত ১৩ শতাংশ জমি অমর্ত্য সেন বেআইনিভাবে দখল করে রেখেছেন।

 

বিশ্বভারতী জানায়, ১৯৪৩ সালে বিশ্বভারতী ও আশুতোষ সেনের মধ্যে স্বাক্ষরিত ইজারার নিবন্ধিত দলিল ও ২০০৬ সালে কর্মসমিতির সিদ্ধান্ত থেকে স্পষ্ট যে, আশুতোষ সেন বা অমর্ত্য সেনকে ১ দশমিক ৩৮ একর জমি তো দেওয়াই হয়নি বরং বিশ্বভারতীর কোনো জমিরই মালিকানা দেওয়া হয়নি। তবে পশ্চিমবঙ্গ সরকারের রেকর্ড অনুযায়ী, আশুতোষ সেনের নামে ১ দশমিক ৩৮ একর জমি ইজারা দেওয়া হয়েছিল। কিন্তু রাজ্য সরকারের এমন তথ্য মানতে নারাজ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

এ বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বিশ্বভারতীর দাবি ভুল। মিথ্যে কথা বলছেন উপচার্য। এভাবে মানুষকে অপমান করা যায় না।জমির নথি নিয়ে এসেছি, এটাই প্রামাণ্য নথি। এরপর অর্থনীতিবিদের হাতে বাড়ির জমির লিজ সংক্রান্ত কাগজপত্র তুলে দেন মুখ্যমন্ত্রী।

 

তিনি বলেন, ‍‍`অমর্ত্য সেনকে যেভাবে অপমান করা হয়েছে তা আমার গায়ে লেগেছে। তার জমির রেকর্ড তুলে এনেছি। এবার ওরা যা করার করুক। আইনত কী করব তা পরে জানাচ্ছি। আমি এর শেষ দেখে ছাড়ব।‍‍`

 

একুশে সংবাদ/আ.বা/এসএপি

 

Link copied!