AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশে শত কোটি টাকা প্রতারণায় অভিযুক্ত প্রাণনাথ দাশ কলকাতায় গ্রেপ্তার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৫৩ পিএম, ২০ মার্চ, ২০২৪
বাংলাদেশে শত কোটি টাকা প্রতারণায় অভিযুক্ত প্রাণনাথ দাশ কলকাতায় গ্রেপ্তার

বাংলাদেশে শত শত কোটি টাকা প্রতারণা ও অর্থ পাচারে অভিযুক্ত সাতক্ষীরা প্রগতি সঞ্চয় ও ঋণদান কো-অপারেটিভ সোসাইটির নির্বাহী পরিচালক প্রাণনাথ দাশ কলকাতায় গ্রেপ্তার হয়েছেন। পশ্চিমবঙ্গ পুলিশের স্পেশাল ট্রাস্ট ফোর্স রোববার রাতে গোপন সূত্রে খবরের ভিত্তিতে ভারত-বাংলাদেশ সীমান্তের খুব কাছে উত্তর ২৪ পরগনা জেলার গোবরডাঙ্গা থানার জামদানি এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করে।

সোমবার (১৮ মার্চ) তাকে আদালতে তোলা হলে ১৪ দিনের বিচার বিভাগীয় জেল হেফাজতের নির্দেশ দেয় বারাসাত আদালত। বর্তমানে কলকাতা বিমানবন্দর সংলগ্ন দমদম সেন্ট্রাল জেলে রয়েছে এই অভিযুক্ত।

জানা গেছে, ২০১২ সালে প্রগতি সঞ্চয় ও ঋণদান কো-অপারেটিভ সোসাইটি খোলেন প্রাণনাথ। সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিজের স্ত্রী ইতি রানী বিশ্বাস, সাধারণ সম্পাদক হিসেবে বড় ভাই বিশ্বনাথ দাশকে নিয়োগ দেন। লাখপ্রতি মাসিক দেড় হাজার টাকা মুনাফা এবং ডিপিএসে সঞ্চয়কৃত টাকা পাঁচ বছরে দ্বিগুণ দেয়ার প্রলোভন দেখিয়ে কমপক্ষে ২০ হাজার মানুষের কাছ থেকে অন্তত শতকোটি টাকা হাতিয়ে গেল বছর ডিসেম্বরে সপরিবারে ভারতে পালিয়ে যান তিনি। এরপরেই সাতক্ষীরায় ব্যাপক বিক্ষোভ দেখান ভুক্তভোগীরা।

এসটিএফ সূত্রে খবর ভারতে আগে থেকেই পরিবারের ভুয়া ভারতীয় নথি তৈরি করে রেখেছিলেন প্রাণনাথ। গ্রাহকদের আত্মসাৎ করা অর্থে কলকাতার নিউ টাউনে কিনেছিলেন কয়েক কোটি টাকার বাড়ি। বাংলাদেশ থেকে শ্যামনগরের রমজান নগরের সীমান্ত হয়ে ভারতে অবৈধ অনুপ্রবেশ করেন তিনি ও তার পরিবার। এরপর অস্থানা গাড়েন নিউটাউনের সেই বাড়িতে। এসটিএফ এর দাবি রোববার ফের বাংলাদেশে ফেরার চেষ্টা করছিলেন প্রাণনাথ। এ সময় গ্রেপ্তার করা হয় তাকে। যদিও তার পরিবারের অন্যান্য সদস্যদের অবস্থান সম্পর্কে কোনো তথ্য জানায়নি এসটিএফ।

গ্রেপ্তার প্রাণনাথ দাসের বিরুদ্ধে অবৈধ প্রবেশ এবং পাসপোর্ট অ্যাক্টে মামলা দায়ের করেছে পুলিশ।

 

একুশে সংবাদ/ন.প্র/জাহা

 

Link copied!