AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজকের আলোচিত সংবাদের শিরোনাম


Ekushey Sangbad
বেলায়েত হোসেন, ঢাকা
১১:১২ পিএম, ৯ জুলাই, ২০২৪
আজকের আলোচিত সংবাদের শিরোনাম

আজকের আলোচিত সংবাদের শিরোনাম

 

আজ ৯ জুলাই-২০২৪// দেশে-বিদেশে ঘটে যাওয়া সংবাদগুলো একুশে সংবাদ অত্যন্ত গুরুত্ব দিয়ে পাঠকদের জন্য তুলে ধরে। দেখে নিন আজকের উল্লেখযোগ্য সংবাদের শিরোনামগুলো।

 

১. চীন সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

চীন সফর সংক্ষিপ্ত করে আগামীকাল বুধবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্বনির্ধারিত সুচিতে চীনে দ্বিপক্ষীয় সফর শেষে আগামী বৃহস্পতিবার সরকার প্রধানের ঢাকা ফেরার কথা থাকলেও কাল রাতে দেশে ফিরছেন তিনি।মঙ্গলবার বেইজিং এর সেন্ট রেজিস হোটেলে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ এ তথ্য জানিয়েছেন।

২. কোটা আন্দোলন: বুধবার সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আগামীকাল বুধাবার (১০ জুলাই) সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেছে শিক্ষার্থীরা। এবার সকল গ্রেডে ৫ শতাংশ কোটা রাখার দাবি জানিয়েছে সাধারণ শিক্ষার্থীদের প্ল্যাটফর্মটির নেতৃবৃন্দ।মঙ্গলবার বিকেলে সাড়ে ৬টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থকারের সামনে আয়োজিত এক ব্রিফিংয়ে কর্মসূচির বিষয়ে জানান আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

৩. ব্রিটেনের নগরমন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক

যুক্তরাজ্যের নগরমন্ত্রী হয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। যুক্তরাজ্যের সদ্য সমাপ্ত নির্বাচনে ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টিকে বিশাল ব্যবধানে হারায় টিউলিপের দল লেবার পার্টি। নির্বাচনে টানা চতুর্থবারের মতো জয় পান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে লেবার পার্টির হয়ে লড়েছেন তিনি।

৪. প্রশ্নফাঁসের বিষয়টি প্রমাণিত হলে পরীক্ষা বাতিল: পিএসসি চেয়ারম্যান

সদ্য শেষ হওয়া রেলপথ মন্ত্রণালয়ের নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের বিষয়টি প্রমাণিত হয়, তবে সেটি বাতিল করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন। তবে পূর্বের পরীক্ষাগুলো নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি। মঙ্গলবার দেশের একটি গণ্যমধ্যমকে এসব কথা বলেন তিনি।

৫. পিতৃত্বকালীন ছুটি প্রদানে হাইকোর্টের রুল

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে পিতৃত্বকালীন ছুটি কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেছেন। এ সংক্রান্ত এক রিটের শুনানি শেষে আজ মঙ্গলবার বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। 
গত ৩ জুলাই ছয় মাসের শিশু নুবাইদ বিন সাদী ও তার মায়ের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করেন। রিটে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও আইন মন্ত্রনালয়ের সচিবসহ মোট ১১ জনকে বিবাদী করা হয়।

৬. ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে হত্যার হুমকি দেওয়ার ঘটনায় হুমকিদাতাকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদস্যরা। মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে হবিগঞ্জ থেকে হুমকিদাতা সোহাগকে সিটিটিসি গ্রেফতার করে বলে জানান ইউনিট প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান।

৭. ২২ বছর পর মার্কিন পর্বতারোহীর অক্ষত মরদেহ উদ্ধার

পেরুর পুলিশ বলেছে, আন্দেসের কর্দিলেরা ব্লাঙ্কা রেঞ্জে বরফ গলার কারণে পর্বতারোহী স্টাম্পফলের দেহাবশেষ দৃশ্যমান হয়েছে। পেরুর পুলিশ বলেছে, আন্দেসের কর্দিলেরা ব্লাঙ্কা রেঞ্জে বরফ গলার কারণে পর্বতারোহী স্টাম্পফলের দেহাবশেষ দৃশ্যমান হয়েছেছবি: এএফপি

৮. আমি কোনো রিলেশনে নেই -দীঘি

সিনেমা জগতের তারকা দম্পতির সন্তান হিসেবে শিশুবেলাই তারকা খ্যাতি পান প্রার্থনা ফারদিন দীঘি। নায়িকা পরিচয়ও পোক্ত করার জন্য লড়ছেন তিনি। এদিকে হঠাৎ করেই দীঘি তার সোশ্যাল মিডিয়ায় বিয়ের কার্ড প্রকাশ করে হৈচৈ ফেলে দেন। পরে জানা যায়, এটি তার আসন্ন ওয়েব কন্টেন্টের প্রচারণার একটি কৌশল। তবে বাস্তবজীবনে সত্যিই কবে বিয়ের পিঁড়িতে বসবেন তার আভাস দিলেন গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে।

৯. মুঠোফোনে ডেকে এনে শ্বাশুড়ীকে নিষ্টুরভাবে পিটিয়েছে মেয়ের জামাই

কক্সবাজারের পেকুয়ায় মুঠোফোনে বাড়িতে ডেকে নিয়ে শ্বাশুড়ীকে নিষ্টুরভাবে পিটিয়েছে আপন মেয়ের জামাই। এসময় লোহার রড়ের এলোপাতাড়ি আঘাতে জ্ঞান হারান তিনি। পরে স্থানীয় ইউপির সদস্য ও গ্রাম পুলিশ গিয়ে তাকে মুমুর্ষ অবস্থায় উদ্ধার করে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। আহত মহিলার নাম খতিজা বেগম (৫৫)। তিনি উপজেলার মগনামা ইউনিয়নের মগঘোনা এলাকার শামসুল আলমের স্ত্রী। মঙ্গলবার (৯জুলাই) দুপুর ১টার দিকে সদর ইউনিয়নের পশ্চিম গোঁয়াখালী মাতবর পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

১০. জিডিপি প্রবৃদ্ধি বেড়ে ৬.১২ শতাংশ

সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের (জানুয়ারি-মার্চ ২০২৪) ত্রৈমাসিক জিডিপির হিসাব প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। বিবিএসের প্রাক্কলিত হিসাব অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের প্রবৃদ্ধির দাঁড়িয়েছে ৬.১২ শতাংশ। গত বছরের একই সময়ের থেকে প্রবৃদ্ধির হার বেড়েছে। পাশাপাশি কৃষি ও শিল্প খাতে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!