AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিকেলে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে (লাইভ)


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৫৩ এএম, ২৫ মে, ২০২৪
বিকেলে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে (লাইভ)

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করা গভীর নিম্নচাপটি আজ শনিবার বিকেলের দিকে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (২৫ মে) আবহাওয়াবিদ মনোয়ার হোসেন এক ব্রিফিংয়ে বলেন, গভীর নিম্নচাপটি ৮ থেকে ১০ কিলোমিটার বেগে এগিয়ে আসছে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে তা পটুয়াখালীর খেপুপাড়া ও ভারতের সাগর দ্বীপের মাঝে স্থলভাগ ছুঁতে পারে। এই গভীর নিম্নচাপের প্রভাবে আজ সন্ধ্যা থেকে চট্টগ্রাম, খুলনা, বরিশালের উপকূলীয় এলাকায় বৃষ্টি শুরু হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, আগামীকাল রোববার থেকে সারা দেশে বৃষ্টি হতে পারে। পাশাপাশি এর প্রভাবে জলোচ্ছ্বাস হবে কিনা তা পরে জানা যাবে।

এদিকে, আজ শনিবার আবহাওয়া অধিদপ্তরের দেওয়া বিশেষ বিজ্ঞপ্তিতে (০৬) এ বলা হয়েছে, গভীর নিম্নচাপটি আজ শনিবার সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘রেমাল’। এই ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে ওমান।

 

একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা 
 

Link copied!