AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা: পররাষ্ট্রমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০২:০৭ পিএম, ২২ এপ্রিল, ২০২৪
প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ছয় দিনের সফরে বুধবার (২৪ এপ্রিল) থাইল্যান্ড যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় দেশটির সঙ্গে ৫টি চুক্তি ও সমঝোতা স্মারকে সই করবেন সরকারপ্রধান। সেখানে তিনি ইউএনএসকাপের ৮০ তম অধিবেশনেও যোগ দেবেন।

সোমবার (২২ এপ্রিল) প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি

পররাষ্ট্রমন্ত্রী জানান, ছয় দিনের সফরে বুধবার (২৪ এপ্রিল) থাইল্যান্ড যাবেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ সফরে দেশটির সঙ্গে ১টি চুক্তি, ৩টি সমঝোতা স্মারক ও ১টি লেটার অব ইন্টেন্ট স্বাক্ষর হবে।

চুক্তিটি হচ্ছে অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত। এছাড়া জ্বালানি সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক; পর্যটন সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক; এবং শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক হতে পারে। এছাড়া মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা শুরু করার জন্য একটি সম্মতিপত্র সই করতে দুই পক্ষ সম্মত হয়েছে বলেও জানান মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরের মাধ্যমে উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ এবং আমদানি-রফতানি বৃদ্ধির জন্যে মুক্ত বাণিজ্য চুক্তির পর্যালোচনার পাশাপাশি অন্যান্য অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়; বিশেষত বিনিয়োগ, পর্যটন, জ্বালানি, স্থল ও সমুদ্র সংযোগ, উন্নয়ন প্রভৃতি খাতে সহযোগিতা বাড়ানোর বিষয়ে বিস্তারিত আলাপ-আলোচনার সুযোগ সৃষ্টি হবে।

বাংলাদেশ ও থাইল্যান্ড পর্যটন খাতের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে মানবসম্পদ উন্নয়ন, বৌদ্ধ সার্কিট পর্যটন প্রচারণা, পর্যটন অঞ্চলগুলোতে বিনিয়োগ প্রভৃতি ক্ষেত্রে যৌথ কার্যক্রম ও দক্ষতা বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সুবিধা অর্জন করতে পারবে। পর্যটন শিল্পে এই সহযোগিতার ফলে উভয় দেশে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এছাড়া বাংলাদেশ ও থাইল্যান্ডের অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি করা হলে উভয় দেশের সরকারি কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ সহজতর হবে এবং বিভিন্ন সভা-সেমিনার ও প্রশিক্ষণে সরকারী কর্মকর্তারা সময়মতো যোগদান করতে পারবেন বলে তিনি জানান।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলে কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

এদিকে সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে মুক্তি পাওয়ার পর এমভি আব্দুল্লাহ জাহাজটি দুবাই পৌঁছেছে জানিয়ে মন্ত্রী বলেন, নাবিকরা সুস্থ আছেন। ২৩ নাবিককে নামিয়ে নতুন নাবিকদের ওঠানো হয়েছে জাহাজ পরিচালনার জন্য।

এ ছাড়া মিয়ানমার থেকে পালিয়ে আসা সেনারা আজ ফেরত যাচ্ছেন না বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, মিয়ানমার সেনাদের ফেরত পাঠাতে নতুন তারিখ নির্ধারণ হয়েছে বৃহস্পতিবার (২৫ এপ্রিল)। এর আগের দিন বুধবার মিয়ানমারের জাহাজ আসবে।  

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা   
 

Link copied!