AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চার সেকেন্ডেই আইএমইআই নম্বর বদলে ফেলত তারা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:২৩ পিএম, ২ এপ্রিল, ২০২৪
চার সেকেন্ডেই আইএমইআই নম্বর বদলে ফেলত তারা

চুরি কিংবা ছিনতাই হওয়া মোবাইলের আইএমইআই (দ্য ইন্টারন্যাশানাল মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেনটিটি) নম্বর বদলে যায় মাত্র ৪ থেকে ৫ সেকেন্ডেই। পরে বিভিন্ন সিন্ডিকেটের মাধ্যমে রাজধানীর নানা মার্কেটের ভাসমান দোকানে এসব মোবাইল ফোন বিক্রি করা হয়। ঢাকা ও নারায়ণগঞ্জে অভিযান চালিয়ে এমনই এক চক্রের ২০ সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব। এ সময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে প্রায় হাজারখানেক চোরাই মোবাইল।

মঙ্গলবার (২ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থটির লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

এর আগে সোমবার (১ এপ্রিল) গুলিস্তান, শনির আখড়া, মোহাম্মদপুর, খিলগাঁও এবং নারায়ণগঞ্জের সোনারগাঁও এলাকায় অভিযান চালিয়ে এই ফোনগুলো উদ্ধার করে র‍্যাব। হাতেনাতে আটক করা হয় ২০ জনকে।

খন্দকার আল মঈন জানান, চুরি কিংবা ছিনতাইয়ের পর মাত্র ৪ থেকে ৫ সেকেন্ডেই বদলে ফেলা হত মোবাইল শনাক্তকরণে আইএমইআই নম্বর। পরে বিভিন্ন সিন্ডিকেটের মাধ্যমে রাজধানীর নানা মার্কেটের ভাসমান দোকানে এসব মোবাইল ফোন বিক্রি করা হত।

ঈদকে সামনে রেখে এ ধরনের চক্রের তৎপরতা বৃদ্ধি পেয়েছে জানিয়ে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক বলেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নজরদারি বাড়ানো হয়েছে।

গ্রেফতার হওয়া ২০ জনের মধ্যে ৩ জন কিছু দিন আগেই র‍্যাবের হাতে আটক হয়েছিলেন। আর বাকিদের অধিকাংশের বিরুদ্ধেই এক বা একাধিক মামলা রয়েছে বলে জানান খন্দকার আল মঈন।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!