AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৫০০ কোটি রুপি চেয়েছিল সোমালি জলদস্যুরা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৩৫ পিএম, ২৬ মার্চ, ২০২৪
৫০০ কোটি রুপি চেয়েছিল সোমালি জলদস্যুরা

ভারতীয় নৌবাহিনী আরব সাগরে অভিযান চালিয়ে মাল্টার পতাকাবাহী এমভি রুয়েন নামের একটি জাহাজ উদ্ধার করেছে। ছিনিয়ে নেয়ার পর সোমালি জলদস্যুরা জাহাজটির মালিকদের টেলিফোনে নাবিকদের মুক্তিপণ বাবদ ৫০০ কোটি রুপি সমমানের অর্থ দাবি করেছিল।

ভারতের মুম্বাই পুলিশের বরাতে হিন্দুস্তান টাইমস জানায়, প্রায় এক দশক পর লোহিত সাগরে জলদস্যুদের দৌরাত্ম্য আবার বেড়েছে। এডেন উপসাগর ও আরব সাগরের উত্তরাঞ্চলে সামরিকভাবে সবচেয়ে শক্তিশালী দেশ ভারত। ওই অঞ্চলে গুরুত্বপূর্ণ সমুদ্রপথে জলদস্যুদের দৌরাত্ম্য হঠাৎ করে বেড়ে যাওয়ায় তাদের দমনে ভারতীয় নৌবাহিনী সমুদ্রে জলদস্যু দমন অভিযান শুরু করেছে। সেই অভিযানের অংশ হিসেবে গত সপ্তাহে তারা কার্গো জাহাজ এমভি রুয়েন জব্দ করে এবং সেটিতে থাকা ১৭ ক্রুকে উদ্ধার করে।

গত ১৫ মার্চ আরব সাগরে শুরু হওয়া সেই রুদ্ধশ্বাস অভিযান শেষ হয় ৪০ ঘণ্টা পর। ওই জাহাজ দখল করে রাখা ৩৫ সোমালি জলদস্যুকে আটক করে শনিবার মুম্বাই পৌঁছায় ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা। পরে দস্যুদের মুম্বাই পুলিশের কাছে হস্তান্তর করা হয়। গত বছরের ডিসেম্বরে জাহাজটি ছিনিয়ে নেয় সোমালি জলদস্যুরা। তারপর তারা সেটিকে সোমালিয়া উপকূলে নিয়ে যায়। জাহাজটি মাল্টায় নিবন্ধিত হলেও এর মালিক বুলগেরিয়ার একটি কোম্পানি।

গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা কয়েক মাস ধরে লোহিত সাগরের অন্য অংশে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে। গুরুত্বপূর্ণ সমুদ্রপথে হুতি বিদ্রোহীদের হামলা থেকে বাণিজ্যিক জাহাজ রক্ষা করতে পশ্চিমা বাহিনীগুলো সমুদ্রের ওই অংশে পাহারা জোরদার করেছে। এই সুযোগে লোহিত সাগরের সোমালি উপকূলীয় অঞ্চল অরক্ষিত হয়ে পড়লে তার সুযোগ নেয় ওই অঞ্চলের জলদস্যুরা। গত বছরের নভেম্বর থেকে তাদের দৌরাত্ম্য বেড়ে যায়। তখন থেকে সোমালি জলদস্যুরা ২০টির বেশি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে সেগুলো ছিনতাই করেছে বা ছিনতাইয়ের চেষ্টা করেছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!