AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রকল্প প্রস্তাব দেয়ার ক্ষমতা পাবেন ডিসিরা: পরিকল্পনা প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:৫২ পিএম, ৪ মার্চ, ২০২৪
প্রকল্প প্রস্তাব দেয়ার ক্ষমতা পাবেন ডিসিরা: পরিকল্পনা প্রতিমন্ত্রী

এখন থেকে জেলা প্রশাসকরা প্রকল্পের জন্য প্রস্তাব দিতে পারবেন। প্রয়োজনের ভিত্তিতে ডিসিদের দেয়া এলাকাভিত্তিক প্রস্তাব সরকার যাচাই করবে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার।

সোমবার (৪ মার্চ) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন ২০২৪ এর দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে অর্থ বিভাগ, অভ্যন্তরিণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, পরিসংখ্যান, পরিকল্পনা বিভাগের কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, জেলা প্রশাসক সম্মেলনে পরিকল্পনা মন্ত্রণালয় থেকে ডিসিদের দেয়া বার্তায় বলা হয়েছে, একটি সরকারের উন্নয়ন প্রক্রিয়া বাস্তবায়ন হয় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে। সরকার শুধু সিদ্ধান্ত নেয়। সরকারের এই উন্নয়নমুলক কর্মকান্ড ও ইচ্ছা বাস্তবায়নে আরো বেশি মনোযোগ দিতে হবে। একইসঙ্গে ডিসিদের নেতৃত্বে এই সরকারের ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে ও এগিয়ে যাবে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‍‍`আমাদের দেশের মানুষ সরকার বলতে মুলত ডিসিদেরকে বুঝে। তাদের ভালো কর্ম মানুষের কাছে সরকারের ভালো কর্ম হিসেবে বিবেচিত হয়। এজন্য তাদেরকে জনবান্ধব হওয়ার জন্য অনুরোধ করেছি।‍‍`

ডিসিরা প্রকল্প বাস্তবায়নে কি ধরনের সমস্যায় পড়েন এবং জনবান্ধব প্রকল্প নেয়ার বিষয়ে কোনো নিদের্শনা দেয়া হয়েছে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, প্রকল্প নেয়ার বিষয়ে জেলা প্রসাকদের কোনো ভূমিকা নেই। তবে আজকে আমরা বলেছি প্রয়োজন ভিত্তিতে এলাকানুযায়ী তারাও প্রকল্পের প্রস্তাব দিতে পারেন।সেগুলো সরকার বিবেচনা করবে।

তিনি বলেন, আজকে আমাদের সাথে শিক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে।  বিশেষ করে কারিগরি শিক্ষা বিস্তৃতির ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। এক্ষেত্রে মাঠ পর্যায়ের সুপারিশগুলো সরকার প্রয়োজনবোধে নিবে।

প্রকল্প রক্ষণাবেক্ষণের বিষয়ে কোনো নির্দেশনা দিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আজকের আলোচনায় সে বিষয়গুলো আসে নাই।

আপনার কাছে কোন বিষয়গুলো চ্যালেঞ্জ মনে হয় এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, চ্যালেঞ্জ বলেতে কিছু নেই। রাজনৈতিক কর্মী হিসেবে জনগণের জন্য কাজ করবার সুযোগ পাওয়াটা সৌভাগ্যের বিষয়। আমিও সেটা মনে করি। প্রধানমন্ত্রী আমাকে যে দায়িত্ব দিয়েছেন সেটা আমি দায়িত্বের সাথে পালন করবো। এক্ষেত্রে সকলের সাহায্য সহযোগিতা চাই।

মাঝে মাঝেই মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের বাইরে রেখে প্রকল্প নেয়া হয় সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এবিষয়ে আমার জানা নেই। তবে আমি মনে করি প্রতিটি প্রকল্প মন্ত্রীর কনসার্নে হয়। তাদের এড়িয়ে গিয়ে কোনো প্রকল্প হয় বলে আমার ধারনা নেই। মনেও করি না।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!