AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা বাড়াতে হবে: সমাজকল্যাণ মন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৪৩ পিএম, ৭ ফেব্রুয়ারি, ২০২৪
প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা বাড়াতে হবে: সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের  নীতি নির্ধারনী ও উচ্চ পর্যায়ে  প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা থাকলেও সকল পর্যায়ে এ বিষয়ে পর্যাপ্ত সচেতনতা নেই। এ বিষয় গুলোতে সচেতনতা বিশাল পরিবর্তন নিয়ে আসতে পারে। প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা বাড়াতে হবে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুরস্থ জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে বাংলা ইশারা ভাষা দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন তিনি।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম সেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক  ড. আবু সালেহ মোস্তফা কামাল।

মন্ত্রী বলেন, জাতির পিতা একটি বৈষম্যহীন সমাজ গঠনের লক্ষ্যে এ দেশকে স্বাধীন করেছেন। তিনি যে সোনার বাংলা গঠনের স্বপ্ন দেখেছেন তার জন্য প্রয়োজন সোনার মানুষ। দেশের বিশাল সংখক প্রতিবন্ধী জনগোষ্ঠীকেও সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠনের মূল স্তম্ভ স্মার্ট নাগরিক গঠনে  প্রতিবন্ধীদের জন্য প্রয়োজনীয় সকল উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের জন্য একটি সামগ্রিক কাঠামো গঠনের বিষয়ে আলোকপাত করতে গিয়ে তিনি বলেন, প্রতিবন্ধীদের সকল সম্ভাবনা বিকাশের সুযোগ করে দিতে হবে। কাউকে বাদ দিয়ে কাংখিত লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। ২০১২ সালে বাংলাদেশ বাংলা ইশারা ভাষা দিবস চালু করেছে, এটি একটি বড় বিষয়। এখন আমরা ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য কাজ করছি। পাশাপাশি পাঠ্যপুস্তককেও ইশারা ভাষায় প্রমিতকরণ করতে হবে। বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের এমনভাবে গড়ে তুলতে হবে যাতে তারা পড়াশোনা করে ও প্রশিক্ষণ  নিয়ে কর্মে যোগ দিতে পারে বলে মন্ত্রী যোগ করেন।

মন্ত্রী বলেন, পনের বছর আগেও অটিজম বিষয় নিয়ে তেমন কোন সচেতনতা ছিলো না, তাঁদেরকে সমাজের বোঝা মনে করা হতো। সরকারের নানা উদ্যোগ ও  অটিজম–বিষয়ক জাতীয় কমিটির সাবেক  চেয়ারপারসন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক(দক্ষিণ-পূর্ব এশিয়ার)  পরিচালক সায়মা ওয়াজেদ এর প্রচেষ্টায় অটিজম সচেতনতা বিষয়ে ব্যাপক অগ্রগতি হয়েছে।

এর আগে মন্ত্রী  ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার  বিভিন্ন  ক্যাটাগরীতে বিজয়ীদের  হাতে পুরস্কার তুলে দেন।


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

 

Link copied!