AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাকায় আজ ভয়াবহ বায়ুদূষণ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৫৬ এএম, ১২ জানুয়ারি, ২০২৪
ঢাকায় আজ ভয়াবহ বায়ুদূষণ

বেশ কয়েক বছর ধরেই বিশ্বের বহু শহর বায়ুদূষণের কবলে রয়েছে। জলবায়ু পরিবর্তন, অপরিকল্পিত নগরায়নসহ নানা কারণে বাড়ছে দূষণ। বাংলাদেশের রাজধানী ঢাকাও পিছিয়ে নেই। শুক্রবার (১২ জানুয়ারি) মেগাসিটি ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

 

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) এ সকাল ১০টায় দেখা যায়, ১৮৫ স্কোর নিয়ে ঢাকার অবস্থান চতুর্থ। যা স্বাস্থ্যের জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত।

শুক্রবার দূষণের তালিকায় ২৯১ স্কোর নিয়ে শীর্ষ স্থানে রয়েছে ভারতের কলকতা। এ ছাড়া একিউআই স্কোর ২১১ নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকাতে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি। ভারতের দিল্লি রয়েছে তৃতীয় অবস্থানে, যার স্কোর ১৮৬। চর্তুথ স্থানে রয়েছে ঢাকা। আর ১৭৯ স্কোর নিয়ে পঞ্চমস্থানে রয়েছে চীনের ওহান।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এদিকে নির্মল বাতাসের দিক থেকে ১৭ স্কোর নিয়ে সবার উপরে আছে কানাডার মন্ট্রিল। একই স্কোর নিয়ে দ্বিতীয় রাশিয়ার মস্কো এবং তৃতীয় অবস্থানে রাশিয়ার ক্রাসনোয়ার্স্ক শহর।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!