AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নতুন কারিকুলামে খেলাধুলাকে অনেক গুরুত্ব দেয়া হয়েছে : দীপু মনি


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৮:২২ পিএম, ৭ নভেম্বর, ২০২৩
নতুন কারিকুলামে খেলাধুলাকে অনেক গুরুত্ব দেয়া হয়েছে : দীপু মনি

সরকার শিক্ষার সকল পর্যায়ে খেলাধুলাকে গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত সরকারিভাবে টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। তিনি বলেন, নতুন কারিকুলামে খেলাধুলাকে অনেক গুরুত্ব দেয়া হয়েছে। খেলাধুলা শিক্ষার্থীদের শারীরিক ও মানুষ বিকাশ হয়।

মন্ত্রী  আজ মঙ্গলবার রাজধানীর  ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ক্রীড়া ক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের ক্রীড়ায় উৎসাহিত করার জন্য প্রথমবারের মতো “বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি” প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়েছে। ৫ম শ্রেণি হতে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের মাসিক এক হাজার টাকা হারে বাৎসরিক বারো হাজার টাকা এবং একাদশ শ্রেণি হতে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসিক দুই হাজার টাকা হারে বাৎসরিক চব্বিশ হাজার টাকা ১০০০ জন ক্রীড়া শিক্ষার্থীদের মাঝে সর্বমোট এক কোটি তিরাশি লক্ষ ছিয়ানব্বই হাজার টাকা বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু  কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব মোঃ জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দীন আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

শিক্ষামন্ত্রী বলেন, ক্রীড়াবিদরা দেশের জন্য খেলেন।  তারা জীবনের খুব  অল্প সময়ই এই খেলাধুলায় নিয়োজিত থাকেন। অনেক সময় দেখা যায় তারা যখন খেলা থেকে অবসর নেন অথবা তারা যখন অসুস্থ হয়ে যান তখন তারা অনেক সময় খুবই খারাপ সময় কাটান। সরকার তাদের পাশে থাকার উদ্যোগ নিয়েছে। তাদেরকেও ভাতা দেয়ার ব্যাবস্থা করা হয়েছে।

করোনাকালীন সময়ে বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক সাত হাজার সাতশত সাতষট্টি জন অসচ্ছল ক্রীড়াসেবীদের প্রতিজনকে ৫,০০০ টাকা হারে সর্বমোট তিন কোটি আটাশি লক্ষ পঁয়ত্রিশ হাজার টাকা  বিশেষ অনুদান প্রদান করা হয়েছে।

একুশে সংবাদ/এএএম/এসআর

Link copied!