AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
শুরু হয়েছে ইসির প্রথম পর্বের আলোচনা

অংশ নিয়েছে আওয়ামী লীগসহ ১৪ দলের প্রতিনিধিরা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:০৯ এএম, ৪ নভেম্বর, ২০২৩
অংশ নিয়েছে আওয়ামী লীগসহ ১৪ দলের প্রতিনিধিরা

বিএনপি ও সমমনা দলগুলোর বর্জনের মধ্য দিয়ে শুরু হয়েছে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির আলোচনা সভা। আজ শনিবার সকাল সাড়ে ১০টায় শুরু হয় প্রথম পর্বের আলোচনা সভা। এতে ২২টি দলের মধ্যে অংশ নিয়েছে আওয়ামী লীগসহ ১৪ দলের প্রতিনিধিরা।

১৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্য রয়েছে আলোচিত তৃণমূল বিএনপি, এনডিএম ও গণফোরামের একাংশ। সকাল ১০টার দিকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লেফটেন্যান্ট কর্নেল অবসরপ্রাপ্ত ফারুক খানের নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধি দল নির্বাচন কমিশনে আসে। আওয়ামী লীগ ছাড়াও বাংলাদেশ সুপ্রিম পার্টি, ইসলামী ঐক্য জোটের একাংশ, জমিয়েত উলামায়ে ইসলামসহ দলগুলো অংশগ্রহণ করে।

এলডিপি, বিজেপি এবং কল্যান পার্টি, আ স ম রবের জেএসডি সংলাপে অংশ নেবেন না বলে চিঠি দিয়ে জানিয়েছেন। বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, খেলাপত মজলিশ এবং বিএনফ অংশ নেওয়ার ব্যাপারে কিছু জানাইনি। ১৪ দলের ২ জন করে প্রতিনিধি কমিশনে মতবিনিময় সভায় অংশ নিয়েছে।

এর আগে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির অগ্রগতিসহ সার্বিক বিষয়ে আলোচনায় অংশ নিতে ৪৪টি নিবন্ধিত দলকে গত ১ নভেম্বর চিঠি দেয় নির্বাচন কমিশন। দলগুলোর সাধারণ সম্পাদক বা মহাসচিবকে বরাবর এসব চিঠি দেওয়া হয়।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে শনিবার সকালে শুরু হয়েছে প্রথম দফার ২২ দলের মধ্যে ১৪ দলের সঙ্গে আলোচনা। বিকেলে হবে আরও ২২ দলের সঙ্গে আলোচনা।

জাতীয় নির্বাচন সামনে রেখে এর আগেও রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করেছে ইসি। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আবারও তাদের সঙ্গে বসল সংস্থাটি।

বর্তমান একাদশ সংসদের মেয়াদ প্রায় শেষ। এখন দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় আগামী নির্বাচন হতে হবে এ বছরের নভেম্বর থেকে আগামী বছরের জানুয়ারির মধ্যে। ভোটের দিনক্ষণ ঠিক না হলেও ইসি জানিয়েছে, আগামী নভেম্বরের প্রথমার্ধে ঘোষণা করা হতে পারে নির্বাচনের তফসিল আর ভোট হতে পারে জানুয়ারির শুরুতে।


একুশে সংবাদ/বিএইচ/এসআর

Link copied!