AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমদানির তালিকায় আলু, আসছে ৫০ হাজার টন


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৭:৪২ পিএম, ১ নভেম্বর, ২০২৩
আমদানির তালিকায় আলু, আসছে ৫০ হাজার টন

এবারে আমদানির তালিকায় ওঠলো আলু। বুধবার (১ নভেম্বর) কৃষি মন্ত্রণালয় বলছে, আপদকালীন সময়ে ৫০ হাজার মেট্রিক টন আলু আমদানির ছাড়পত্র দেওয়া হয়েছে। আলু আমদানি করতে ইচ্ছুক এমন ৭৭টি প্রতিষ্ঠান কৃষি মন্ত্রণালয়ে আবেদন করে। এর প্রেক্ষিতে ৪৯ হাজার ৭৫৫ টন আলু আমদানির অনুমতি দেয় সরকার।

 

সোমবার (৩০ অক্টোবর) সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছিলেন, একটি বিষয় খুবই স্পষ্ট যে, কোনোক্রমেই আলুর কেজি ৪০ থেকে ৪৫ টাকার বেশি হতে পারে না। ৬০ টাকা, ৭০ টাকা ও ৮০ টাকা আলুর কেজি হবে কেন?

 

মন্ত্রী বলেন, এক কেজি আলুতে যদি একজন ২০ থেকে ২৫ টাকা অতিরিক্ত খরচ করেন, কেন সে এটা করবেন? মানুষের ক্রয় ক্ষমতার চিন্তা করে আমরা আলু আমদানির অনুমতি দিয়েছি। আমার মনে হয়, এটা তাদের জন্য সহায়ক হবে।

 

আলু আমদানির এই সিদ্ধান্ত বাজারে প্রভাব পড়বে কিনা, জানতে চাইলে তিনি বলেন, পড়বে বলেই আমরা দিয়েছি। এখন আপনারা সহযোগিতা করেন। বাণিজ্য মন্ত্রণালয়ও বলেছে, তারা তৎপরতা বাড়াবে।

 

কৃষি মন্ত্রণালয় জানিয়েছ, বোরো মৌসুমে চাষের জন্য ১৭ কোটি ৪২ লাখ টাকা প্রণোদনা দেয়া হবে। এর মাধ্যমে সারা দেশে ১২২টি সমলয় ব্লক স্থাপিত হবে। প্রত্যেকটি ব্লকের আয়তন হবে ৫০ একর আর খরচে হবে ১৪ লাখ ৩০ হাজার টাকা। 

 

প্রণোদনার আওতায় কৃষকরা বিনামূল্যে হাইব্রিড বীজ,  প্রয়োজনীয় সার পাবেন এবং চারা লাগানো, ফসল কাটাসহ অন্যান্য সহযোগিতা পাবেন। এ সংক্রান্ত সরকারি আদেশ জারি হয়েছে।

 

একুশে সংবাদ/এএইচবি/জাহা

Link copied!