AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১৪ কোটি মাইল দূর থেকে রহস্যময় আলোকরশ্মি আসলো পৃথিবীতে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৫২ পিএম, ২ মে, ২০২৪
১৪ কোটি মাইল দূর থেকে রহস্যময় আলোকরশ্মি আসলো পৃথিবীতে

সুদূর মহাকাশ থেকে একটি রহস্যময় সংকেত পাওয়া গেছে। সংকেতটি আনুমানিক ১৪ কোটি মাইল দূর থেকে এসেছে যা নাসার নতুন মহাকাশযান ‍‍`সাইকি‍‍` পাঠিয়েছে। এই দূরত্বটি সূর্য ও পৃথিবীর মধ্যকার দূরত্বের তুলনায় দেড়গুণ বেশি।  এমনটি জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। খবর এনডিটিভি।

২০২৩ সালের অক্টোবরে নাসা একটি মহাকাশ অভিযান শুরু করে যার আওতায় ‍‍`সাইকি-১৬‍‍` নামে একটি গ্রহাণুর উদ্দেশ্যে মহাকাশযানটি পাঠায়। গ্রহাণুটি প্রধানত বিশেষ ধাতু দিয়ে গঠিত বলে বিশ্বাস করা হয়, যা সৌরজগতের খুবই বিরল। গ্রহাণুটি মঙ্গল এবং বৃহস্পতি গ্রহের মধ্যকার গ্রহাণু বেল্টে অবস্থিত।

মহাকাশ যানটির নাম সাইকি রাখা হয়েছে গ্রহাণুর নামের সঙ্গে মিল রেখে। রোবটচালিত এই অভিযানের মূল উদ্দেশ্য হচ্ছে লেজারের মাধ্যমে যোগাযোগ স্থাপন করা যায় কি না তা পরীক্ষা করা।

সাইকি যানটি ডিপ স্পেস অপটিক্যাল কমিউনিকেশনস ব্যবস্থাপনা দিয়ে সজ্জিত, যার লক্ষ্য হচ্ছে মহাকাশে বিশাল দূরত্ব জুড়ে লেজার যোগাযোগ সম্ভবপর করা। যা বর্তমানে প্রচলিত পদ্ধতির তুলনায় অনেক দ্রুত সংযোগ স্থাপনে সক্ষম। সাইকি যানটি প্রাথমিকভাবে যোগাযোগ স্থাপনে রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করলেও এর সক্ষমতা নির্ভর করছে অপটিক্যাল যোগাযোগ প্রযুক্তির সফল ব্যবহারের ওপর।

 

একুশে সংবাদ/চ.ট.জা/জাহা

Link copied!