AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ঘূর্ণিঝড় হামুন

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আদলে এগোচ্ছে ‘হামুন’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:০৭ পিএম, ২৪ অক্টোবর, ২০২৩
ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আদলে এগোচ্ছে ‘হামুন’

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ‘হামুন’ আরও শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ উঠছে ১১০ কিলোমিটার পর্যন্ত। ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে। চট্টগ্রাম ও পায়রা বন্দরে ৭ নম্বর, কক্সবাজার ৬ ও মোংলা বন্দরে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, ঘুর্ণিঝড় হামুন অনেকটা সিত্রাংয়ের আদলে এগুচ্ছে বলে মঙ্গলবার মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে বলেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো এনামুর রহমান। তিনি আরো বলেন, আজ রাত ৮টার মধ্যে ১২টি জেলার মানুষদের আশ্রয় কেন্দ্রে নিয়ে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।  

 

আজ রাত ১০টায় মধ্যে উপকূল অতিক্রমের আশঙ্কা রয়েছে।  সকল স্বেচ্ছাসেবকদের তৈরি রাখা হয়েছে।  ৪২টি উপজেলার নির্বাহী অফিসার এরই মধ্যে সকল প্রস্তুতি গ্রহণ করেছেন।

 

হামুন প্রবল ঘূর্ণিঝড় উল্লেখ করে দুর্যোগ ও ত্রাণ প্রতি মন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, আমাদের সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।  দুপুর থেকেই উপকূলের মানুষদের আশ্রয় কেন্দ্রে সরিয়ে আনার কাজ শুরু হয়ে যাবে।

 

মন্ত্রী বলেন, উপকূলে ১২টি জেলাজুড়ে আশ্রয় কেন্দ্রে গবাদি পশু ও শিশুখাদ্যের জন্য ২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। হাসিনা সরকারের উপযুক্ত ব্যবস্থা গ্রহণের ফলে  ঘূর্ণিঝড়ে মৃত্যুর সংখ্যা শূন্যে নামিয়ে আসা সম্ভব হয়েছে।

 

একুশে সংবাদ/আএইচভি/এসআর

Link copied!