AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তেল-গ্যাস নিয়ে চিন্তায় মন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:০২ পিএম, ১৭ অক্টোবর, ২০২৩
তেল-গ্যাস নিয়ে চিন্তায় মন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তেল ও গ্যাস- দুটো নিয়েই চিন্তার কথা উল্লেখ করে  বলেছেন, ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের প্রভাব জ্বালানির দামের ওপর পড়লে কেবল বাংলাদেশ নয়, পুরো বিশ্বই ক্ষতিগ্রস্ত হবে।

তিনি আরো বলেন, মধ্যপ্রাচ্যের কিছু হলে জ্বালানির দাম নিয়ে ঝামেলা হয়। এখন পর্যন্ত আমরা কোনও সমস্যায় পড়িনি। আমরা দাম সহনীয় রাখার চেষ্টা করছি। যুদ্ধের পরিস্থিতি এখন খুব খারাপের দিকে যাচ্ছে। যেদিকে এগোচ্ছে সেটা ভালো লক্ষণ নয়। তবে দেশে তেলের দাম এখনও নিয়ন্ত্রণে আছে। সবার মতো এ বিষয়ে আমরা চিন্তিত।

মঙ্গলবার (১৭ অক্টোবর) ‘স্মার্ট গ্রিড রোডম্যাপ ইন বাংলাদেশ ফেজ টু’ শীৰ্ষক সমীক্ষা বাস্তবায়নের অংশ হিসেবে স্মার্ট গ্রিড এক্সপেরিয়েন্স দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, জ্বালানি না পেলে অথবা যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সৌরশক্তি ব্যবহার করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে তেলের দাম নির্ধারণের ফর্মূলা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন সেটি অনুমোদন হওয়ার অপেক্ষা রয়েছে। এটি নির্বাচনের পর অনুমোদন পেতে পারে।

স্মার্ট গ্রিডের ফার্স্ট ফেজে কিছু সমস্যা খুঁজে বের করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সেকেন্ড ফেজে এটি মাথায় রেখেই কাজ করা হবে। রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত করতে এটি কাজে লাগবে। ২০২৪ সালের সেপ্টেম্বর নাগাদ সঞ্চালন লাইনও প্রস্তুত হয়ে যাবে।


একুশে সংবাদ/এসআর
 

Link copied!