AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অক্টোবরে দেশে দেখা দিতে পারে বন্যা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৫৫ পিএম, ১ অক্টোবর, ২০২৩
অক্টোবরে দেশে দেখা দিতে পারে বন্যা

চলতি মাসেই দেশের রংপুর, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে স্বল্প মেয়াদি বন্যা দেখা দিতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটি। আর এ মাসের মধ্যভাগে বিদায় নিতে পারে বর্ষা। একই সঙ্গে অক্টোবরে নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে একটি লঘুচাপ।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

রোববার (১ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।

এ মাসের মধ্যভাগে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিতে পারে জানিয়ে এতে বলা হয়, অক্টোবরে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৪ দিন মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩ থেকে ৫ দিন হালকা বজ্রঝড় হতে পারে।

অক্টোবর মাসে দেশের প্রধান নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে; তবে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সেপ্টেম্বর মাসে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সদ্য শেষ হওয়া মাসে দেশের অনেক স্থানে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হয়। গত মাসে দুটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল।

গত মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ১ দশমিক ৭ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ০ দশমিক ৯ ডিগ্রি বেশি ছিল। একই সঙ্গে গড় তাপমাত্রা ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

একুশে সংবাদ/এসআর

 

Link copied!