AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বজ্রপাত নিরোধে তাল ও নারকেল গাছ লাগাতে সাধারণ জনগণকে উৎসাহিত করার সুপারিশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৬:২৭ পিএম, ২৭ আগস্ট, ২০২৩
বজ্রপাত নিরোধে তাল ও নারকেল গাছ লাগাতে সাধারণ জনগণকে উৎসাহিত করার সুপারিশ

দেশে বজ্রপাত নিরোধের জন্য তাল ও নারকেল গাছ লাগানোর প্রতি সাধারণ জনগণকে উৎসাহিত করার পাশাপাশি এসব গাছের কারণে পরিবেশ রক্ষা হয় কিনা তা বিজ্ঞানভিত্তিক পর্যবেক্ষণ করার সুপারিশ করা হয়।

 

রোববার (২৭ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৫তম বৈঠকে এ সুপারিশ  করা হয়।

 

কমিটির সভাপতি আবুল কালাম আজাদ বৈঠকে সভাপতিত্ব  করেন।

 

কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম.এ মান্নান, মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম, বীরেন শিকদার, এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন। সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।

 

বৈঠকে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এর বিভিন্ন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

 

ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে গ্রামীণ রাস্তা নির্মাণের ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগ এর সাথে সমন্বয় করে ব্রীজ/কালভার্ট/সেতু নির্মাণের পরামর্শ দেওয়া হয়।

 

বৈঠকে স্থানীয় সরকার বিভাগ কর্র্তৃক পল্লী এলাকায় ‘‘সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ’’ শীর্ষক প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায়ে বরাদ্দকৃত আর্সেনিকমুক্ত টিউবওয়েল বিতরণের ক্ষেত্রে অধিক স্বচ্ছতা নিশ্চিতকল্পে লটারির মাধ্যমে প্রাধিকার নির্ধারণের সুপারিশ করা হয়।

 

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি আধুনিকায়ন প্রকল্প, পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ ও বিস্তার এবং ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প, আলোকিত সড়কবাতি শীর্ষক প্রকল্প, দুগ্ধ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দুগ্ধ কারখানা স্থাপন শীর্ষক প্রকল্প, দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ) এর কার্যক্রম সম্প্রসারণ শীর্ষক প্রকল্প, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন সহায়তা শীর্ষক প্রকল্পসমূহের কার্যক্রম দ্রুত বাস্তবায়নের প্রতি গুরুত্বারোপ করা হয়।

 

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহিদের রূহের মাগফেরাত কামনা করে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

আইএমইডি’র সচিব, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!