AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ: আজরা জেয়া


Ekushey Sangbad
SA Polash (এসএ পলাশ)
০২:৪৯ পিএম, ১৪ জুলাই, ২০২৩
যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ: আজরা জেয়া

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া, ছবি: সংগৃহীত।

বাংলাদেশ সফর শেষে এক বার্তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া বলেছেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’


মার্কিন আন্ডার সেক্রেটারি বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সমৃদ্ধি ও স্বাধীনতা নিশ্চিত করার ক্ষেত্রে আমাদের লক্ষ্য পূরণে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অংশীদার এবং গণতন্ত্র সমুন্নত রাখা ও মানবাধিকারের প্রতি সম্মান বজায় রেখে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।


শুক্রবার (১৪ জুলাই) ঢাকার মার্কিন দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল ঢাকা ও কক্সবাজারে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের সদস্য, রোহিঙ্গা শরণার্থী ও মানবিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে দেখা করতে ১১-১৪ জুলাই বাংলাদেশ সফর শেষ করেছেন।  


আন্ডার সেক্রেটারি আজরা জেয়াসহ প্রতিনিধি দলের বাংলাদেশ সফরকালে বিভিন্ন দ্বিপক্ষীয় বৈঠক হয়, যেখানে আগামী জাতীয় নির্বাচনের রূপরেখা নিয়েও আলোচনা হয়েছে।  


প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করে প্রতিনিধি দলটি।

 
এসব বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের সঙ্গে আগামী জাতীয় নির্বাচন প্রসঙ্গও উঠে আসে। বৈঠকে যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়েই জোর দেয়।  


এ বিষয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, নির্বাচন নিয়ে অবাধ-সুষ্ঠু  ছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা আর নতুন কিছু বলেননি। তারা শুধু এটাই চান, আমরাও সেটাই চাই।  


মার্কিন প্রতিনিধি দলের সফরের মধ্যেই ১২ জুলাই রাজধানীতে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ ডাকে। এই সমাবেশ নিয়ে রাজনীতিতে উত্তাপ ছিল। সমাবেশ ঘিরে কোনো ধরনের সহিংসতা হয় কিনা, সেদিকে নজর ছিল যুক্তরাষ্ট্রের। তবে দিন শেষে শান্তিপূর্ণ সমাবেশ হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল।


প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের যেসব মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সঙ্গে মার্কিন আন্ডার সেক্রেটারি আজরা জেয়া বৈঠক করেছেন, এসব বৈঠকে জাতীয় নির্বাচন ইস্যু গুরুত্ব পায়। এসব বৈঠকে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হবে বলে যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও অবাধ হওয়ার বিষয়ে বিশেষ জোর দেন মার্কিন আন্ডার সেক্রেটারি।


মার্কিন আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার ঢাকা সফরকালে রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য আরও ৭৪ মিলিয়ন মার্কিন ডলার মানবিক সহায়তার ঘোষণা দেন। এছাড়া আজরা জেয়ার সফরকালে বিভিন্ন দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র আরও ভূমিকা রাখবে বলেও জানিয়েছেন আজরা জেয়া।


মার্কিন আন্ডার সেক্রেটারি বৃহস্পতিবার (১৩ জুলাই) রাজধানীর আমেরিকান ক্লাবে বেশ কয়েকজন বেসরকারি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) নির্বাহী পরিচালক ও টেলিভিশন টকশো তৃতীয় মাত্রার সঞ্চালক জিল্লুর রহমান, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান,  বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি কল্পনা আক্তার, চাকমা রানী ইয়েন ইয়েন এবং বেসরকারি সংস্থা সলিডারিটি সেন্টার বাংলাদেশের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর এ কে এম নাসিম উপস্থিত ছিলেন। এই  বৈঠকে  শ্রমিক অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।


উল্লেখ্য, ১১ জুলাই থেকে চারদিনের সফরে আসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া। শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টায়  তিনি ঢাকা ত্যাগ করেন। তবে তার সফরসঙ্গী যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু শুক্রবার সকাল সোয়া ১০টায় নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!