AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারত নয়, বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোচা’


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:১০ পিএম, ৮ মে, ২০২৩
ভারত নয়, বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোচা’

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য বিশ্লেষণ করে জানিয়েছেন, ঘূর্ণিঝড় মোচা ভোলা থেকে কক্সবাজার জেলার মধ্যবর্তী স্থান নিয়ে উপকূলে আঘাত হানার আশঙ্কা সর্বোচ্চ।

 

সোমবার (৮ মে) বিকেলে এক পোস্টে তিনি জানান, মোচা’র কেন্দ্রের অগ্রভাগ উপকূলে আঘাত শুরু করার সম্ভাব্য সময় ১৪ মে (রোববার) দুপুরের পর থেকে মধ্য রাতের মধ্যে। ঘূর্ণিঝড়ের কেন্দ্র উপকূল অতিক্রম করার সম্ভাব্য সময় ১৪ মে দিবাগত রাত ১২টা থেকে ভোর ৬টা। ঘূর্ণিঝড় মোচার পেছনের অর্ধেক অংশ উপকূলে অতিক্রম করার সম্ভাব্য সময় ১৫ মে ভোর থেকে বিকেল পর্যন্ত।

 

সম্ভাব্য ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত করার সময় এটি অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড় কিংবা তীব্র ঘূর্ণিঝড় হিসাবে উপকূল অতিক্রম করতে পারে উল্লেখ করে তিনি জানান, ‘সম্ভাব্য ঘূর্ণিঝড় মোচার বাতাসের সর্বোচ্চ গতিবেগ ওঠার আশঙ্কা রয়েছে ১৬০ থেকে ১৯০ কিলোমিটার (সমুদ্রে থাকা অবস্থায়) ও উপকূলে আঘাত হানার সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ওঠার আশঙ্কা রয়েছে ১৩০ থেকে ১৭০ কিলোমিটার। চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলীয় জেলাগুলো ৭ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের পানিতে প্লাবিত হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে।’

তিনি জানান, ‘আমেরিকার নৌবাহিনী পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার থেকে প্রাপ্ত তথ্যানুসারে, গতকাল রাত ১২টার সময় ইনভেস্ট ৯১বি (INVEST 91B) এর অবস্থান ছিলও ৬ দশমিক ১ উত্তর অক্ষাংশ ও ৯৩ দশমিক ৪ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। আজ সকাল ৭টার সময় জাপানের হিমাওয়ারি ৯ নামক কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, ইনভেস্ট ৯১বি (INVEST 91B) এর কেন্দ্রের অবস্থান ৬ দশমিক ৫ উত্তর অক্ষাংশ ও ৯১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। ইনভেস্ট বর্তমানে যে স্থানে অবস্থান করছে সেই স্থানে উলম্ব বায়ু শিয়ায়ের মান ১০ থেকে ১৫ ও সমুদ্রপৃষ্ঠের পানির তাপমাত্রা ৩১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস। বায়ু শিয়ায়ের এই মান সমুদ্রপৃষ্ঠের এই তাপমাত্রা ঘূর্ণিঝড় সৃষ্টির জন্য সবচেয়ে আদর্শ অবস্থা। ইনভেস্ট ৯১ বি আগামী ২৪ থেকে ২৮ ঘণ্টা উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা প্রবল। ইনভেস্টের কেন্দ্রে বায়ুচাপ ১০০৫ মিলিবার পরিমাপ করা হয়েছে। কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে ইনভেস্টের কেন্দ্রে বায়ুর গতিবেগ প্রায় ২৫ কিলোমিটার পরিমাপ করা হয়েছে। ইনভেস্ট ৯১ বি আগামীকালের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে যা ১০ মে সামুদ্রিক ঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। মে মাসের ১১ তারিখে পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। ১১ তারিখ থেকে ঘূর্ণিঝড় মোখা উত্তর ও উত্তর পশ্চিম দিকে ভারতের ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হওয়ার আশঙ্কা রয়েছে ১০ ও ১১ তারিখে। এরপরে ১২ মে দিক পরিবর্তন করে উত্তর-পূর্ব দিকে বাংলাদেশ ও মিয়ানমার উপকূলের দিয়ে অগ্রসর হওয়ার আশঙ্কার কথা নির্দেশ করছে।’

 

আজ দিনের শেষ ভাগে কিংবা আগামীকাল মঙ্গলবার (৯ মে) দুপুরের মধ্যে দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ার প্রবল আশঙ্কা দেখা যাচ্ছে। নিম্নচাপটি ১০ মে দিনের কোনো এক সময় পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা বেশি। উপকূলীয় এলাকার কোনো জেলে ছোট নৌকা নিয়ে ৯ মে এর পরে মাছ ধরার উদ্দেশ্যে গভীর বঙ্গোপসাগরের উদ্দেশ্যে যাত্রা করলে প্রাণ নিয়ে উপকূলে ফেরার সম্ভাবনা খুবই ক্ষীণ। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর এরইমধ্যে আন্দামান ও নিকোবার দ্বীপের চারপাশে জেলেদের মাছ ধরা ও চলাচল না করার জন্য সতর্কতা জারি করেছে।

 

একুশে সংবাদ/এসএপি

টাইমলাইন

  1. ১০:০৫ পিএম, ১৪ মে, ২০২৩ রাতে ঝড়ো হাওয়া সহ বৃষ্টির শঙ্কা ঢাকায়
  2. ০৯:৫৭ পিএম, ১৪ মে, ২০২৩ ৩ নম্বরে নেমেছে সমুদ্র বন্দরগুলোতে সতর্ক সংকেত
  3. ০৯:৪৪ পিএম, ১৪ মে, ২০২৩ ঘূর্ণিঝড় ‘মোখা’ বাংলাদেশ থেকে চলে গেছে: আবহাওয়া অধিদপ্তর
  4. ০৯:০৭ পিএম, ১৪ মে, ২০২৩ সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত
  5. ০৮:৫৮ পিএম, ১৪ মে, ২০২৩ ঘূর্ণিঝড় মোখায় কক্সবাজারে আড়াই হাজার ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত
  6. ০৮:১১ পিএম, ১৪ মে, ২০২৩ আঘাতের পর দুর্বল হয়েছে মোখা
  7. ০৮:০৯ পিএম, ১৪ মে, ২০২৩ মোখা দূর্যোগে ওসির গাড়িতেই সন্তান ভূমিষ্ট, নাম রাখা হল মোখা
  8. ০৬:০৫ পিএম, ১৪ মে, ২০২৩ ‍জলোচ্ছ্বাসের মাত্রা সহনীয়,ক্ষতির তথ্য পাইনি: ত্রাণ প্রতিমন্ত্রী
  9. ০৫:৪৫ পিএম, ১৪ মে, ২০২৩ মোখার তাণ্ডবে সেন্টমার্টিনের ৮০ ভাগ স্থাপনা ক্ষতিগ্রস্ত
  10. ০৫:৩২ পিএম, ১৪ মে, ২০২৩ কিছুটা দুর্বল হয়েছে মোখা
  11. ০৪:৩৯ পিএম, ১৪ মে, ২০২৩ সেন্টমার্টিনে চলছে মোখার তাণ্ডব
  12. ০৪:০৩ পিএম, ১৪ মে, ২০২৩ ১৮০ কি.মি. গতিতে উপকূলে তাণ্ডব চালাচ্ছে মোখা
  13. ০৩:১৩ পিএম, ১৪ মে, ২০২৩ সেন্টমার্টিনে গাছচাপায় ২ জনের মৃত্যু
  14. ০১:২৫ পিএম, ১৪ মে, ২০২৩ ঝড়টি খুব একটা ক্ষতি করবে না: ত্রাণ প্রতিমন্ত্রী
  15. ০১:১৫ পিএম, ১৪ মে, ২০২৩ মিয়ানমারে মোখার আঘাত, ভেঙেছে গাছপালা ও ঘরবাড়ি
Link copied!