AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলীদেরই পদায়ন করতে হবে


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০১:৪৭ পিএম, ৬ মে, ২০২৩
প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলীদেরই পদায়ন করতে হবে

দেশের জাতীয় পেশাজীবি প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বংলাদেশ (আইইবি)‍‍`র ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রকৌশলীরা বলেন, বিভিন্ন প্রকৌশল সংস্থার কাজ কারিগরি বিষয় সংশ্লিষ্ট বিধায় প্রকৌশল সংস্থাসমূহের চেয়ারম্যান, কোম্পানীগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক সর্বোপরি সংস্থাসমূহের শীর্ষপদগুলোতে প্রকৌশলীর অভাবে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হচ্ছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড, রাজউক ও বিসিআইসি-এর শীর্ষ পদে ইতোপূর্বে প্রকৌশলী থাকলেও বর্তমানে অপ্রকৌশলীকে পদায়ন করা হয়েছে। তাই প্রকৌশল সংস্থা এবং কোম্পানীসমূহে সার্বিক গতিশীলতা আনয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকৌশল সংস্থাসমূহে শীর্ষপদগুলোতে অপ্রকৌশলী ব্যক্তিদের স্থলে প্রকৌশলীদের পদায়ন করতে হবে৷

 

শনিবার (৬ মে) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের আইইবির ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রকৌশলীদের নানান সমস্যা সরকারের কাছে তুলে ধরেন।

 

আইইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ শাহাদাৎ হোসেন শীবলুর লিখিত বক্তব্যে আরও বলেন, দেশের অধিকাংশ সংস্থায় কর্মরত প্রকৌশলীগণ ভারপ্রাপ্ত, অতিরিক্ত দায়িত্ব, চলতি দায়িত্ব পালনে ভারাক্রান্ত । পদ শূণ্য থাকা সত্ত্বেও সংশ্লিষ্ট মন্ত্রণালয় হতে পদোন্নতি না দিয়ে ভারপ্রাপ্ত চলতি দায়িত্ব, অতিরিক্ত দায়িত্ব দেয়া হচ্ছে। অথচ প্রশাসন ক্যাডারের অনুমোদিত পদের অধিক পদে পদোন্নতি দেয়া হচ্ছে। পক্ষান্তরে, একইপদে ২০ বছরের অধিক চাকুরীকালে পদ শূন্য থাকা সত্ত্বেও অনেক প্রকৌশল কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হচ্ছে না। ফলশ্রুতিতে সংস্থাগুলোর কর্মক্ষেত্রে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হচ্ছে এবং প্রকৌশলীগণ বৈষম্যের শিকার হচ্ছেন। এক্ষেত্রে প্রকৌশল সংস্থাসমূহে কর্মরত প্রকৌশলীদের ফিডার পদে চাকুরীর শর্ত পূর্ণ" হওয়ার পর পরবর্তী ধাপের পদোন্নতি বা গ্রেড প্রদান করা হলে প্রকৌশলীগণ একদিকে যেমন ন্যায্য অধিকার প্রাপ্ত হবেন অন্যদিকে তাদের কর্মস্পৃহা বৃদ্ধি পাবে, দেশের উন্নয়ন তড়ান্বিত হবে। প্রকৌশল সংস্থাসমূহের আইইবির পক্ষ থেকে তিনি আরও বলেন, পলিটেকনিক শিক্ষকদের বর্তমান চাকুরী কাঠামো পরিবর্তন করে প্রভাষক অধ্যাপক চাকুরী কাঠামো বাস্তবায়ন করা।

 

বিভিন্ন প্রকৌশল সংস্থাসমূহকে বিসিএস ক্যাডারভূক্তকরণ প্রসঙ্গে আইইবি দাবি করেন,  এলজিইডি‍‍`কে ক্যাডারভূক্ত করা, ডেল্টাপ্ল্যান বাস্তবায়নে ‍‍`পানি সম্পদ প্রকৌশল ক্যাডার‍‍` সৃষ্টি করা, ‍‍`স্মার্ট‍‍` বাংলাদেশ বিনির্মাণে বিসিএস টেলিযোগাযোগ ক্যাডারের সাথে আইসিটি‍‍`কে সম্পৃক্ত করে বিসিএস টেলিযোগাযোগ ক্যাডারের পরিবর্তে ‍‍`টেলিযোগাযোগ ও আইসিটি ক্যাডার‍‍` নামে নামকরণ করা, ‍‍`টেক্সটাইল ক্যাডার‍‍` সৃষ্টি করা। এছাড়াও বাংলাদেশ সিভিল সার্ভিসের ‍‍`সিনিয়র সার্ভিস পুল‍‍` অর্থাৎ মন্ত্রণালয়ের উপ-সচিব পদে বিভিন্ন ক্যাডারের মধ্যে থেকে উন্মুক্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিয়োগ দিতে হবে।

 

প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রকৌশল উইং সৃষ্টিসহ কারিগরি জ্ঞানহীন বা প্রকৌশল কাজে চর্চাবিহীন ব্যক্তিদের পিডি হিসেবে নিয়োগ না দিয়ে কারিগরি জ্ঞান সম্পন্ন ব্যক্তিবর্গকে পিডি হিসেবে নিয়োগ করার দাবি জানান৷

  

আইইবির ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ইঞ্জিনিয়ার্স ডে‍‍`র কর্মসূচি সম্পর্কে সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ শাহাদাৎ হোসেন শীবলু বলেন, ‍‍`ইঞ্জিনিয়ার্স ডে‍‍` এর অনুষ্ঠান শুরু হচ্ছে আজ (শনিবার) সংবাদ সম্মেলনের মাধ্যমে। আগামীকাল (রবিবার) ৭ মে  সকালে আইইবি সদর দফতরে জাতীয় ও আইইবি‍‍`র পতাকা উত্তোলন, শপথ গ্রহণ ও র‍্যালী অনুষ্ঠিত হবে। আইইবি সদর দফতরে বিকাল ৫টায় স্মৃতিচারণ ও আলোচনা সভা এবং প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হবে। একই দিন সারা দেশব্যাপী আইইবি‍‍`র ১৮টি কেন্দ্র, ৩৪টি উপকেন্দ্র এবং ১৪টি ওভারসীজ চ্যাপ্টারেও বিভিন্ন কর্মসূচী পালিত হবে।

 

আইইবির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোঃ নুরুল হুদার সভাপতিত্বে এই সময় উপস্থিত ছিলেন আইইবির নবনির্বাচিত সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম মঞ্জুরুল হক মঞ্জু, ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন, ইঞ্জিনিয়ার খন্দকার মঞ্জুর মোর্শেদ, সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ আবুল কালাম হাজারী, ইঞ্জিনিয়ার মোঃ রনক আহসান, ইঞ্জিনিয়ার প্রতীক কুমার ঘোষ, শেখ তাজুল ইসলাম তুহিন, ইঞ্জিনিয়ার শেখ তাজুল ইসলাম তুহিন, ইঞ্জিনিয়ার অমিত কুমার চক্রবর্তী, ইঞ্জিনিয়ার মোঃ নাসির উদ্দিন, ইঞ্জিনিয়ার মোঃ মোয়াজ্জেম হোসেন ভূঁইয়া, ইঞ্জিনিয়ার মেছবাহুজামান চন্দন, আইইবির ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোল্লা মোহাম্মদ আবুল হোসেন, সম্পাদক ইঞ্জিনিয়ার খায়রুল বাসার,  ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোঃ হাবিব আহমেদ হালিম মুরাদসহ আইইবির বিভিন্ন সেন্টার,সাব-সেন্টারের নেতৃবৃন্দ।

 

একুশে সংবাদ/আজ/এসএপি
 

Link copied!